নিউজ ডেস্ক :আশির দশকের অন্যতম প্রধান কবি বদরুল হায়দার এর জন্মদিন আজ। ১৯৬৩ সালের ১ আগষ্ট নোয়াখালী জেলার চৌমুহনী পৌরসভার গণিপুরে জন্মগ্রহন করেন । প্রিয় এই কবিকে জন্মদিনের শুভেচ্ছা।

দীর্ঘ জীবন কবিতার সাথে বসবাস এবং নিরলস কবিতাকর্মী হিসেবে বিরলপ্রজ চরিত্র। কবিতাই তাঁর একমাত্র আরাধ্য। ৮০-র কাব্য আন্দোলনেও সম্পূর্ণ স্বতন্ত্র কাব্যসত্বা তিনি ।

মূলত: শব্দ দিয়ে তিনি কবিতার ভাষা নির্মাণ করেন ।যদিও তাঁর কবিতা নির্মিত নয় বরং স্রোতস্বিনী নদীর মতা সরোৎসারিত প্রবহমান ।

'সমকালীন জীবন বোধ, মরমীবাদ, দেশমাতৃকার প্রতি দায়বদ্ধতা তাকে নিবিষ্ট করে রেখেছে কবিতার প্রাঞ্জল ভুবনে। বর্তমান বাংলা কবিতায় বদরুল হায়দার জনপ্রিয় কবি। কবিতার এসব পংক্তিতেই মেলে এর যথার্থ প্রমাণ,১. ভালোবাসার পাঠ থেকে শিখে নাও ভুলে যাওয়া।২. তুমি আমাতে অবাধ্য হও, আমি তোমাতে।৩. শাহবাগ ছুটি হলে পৃথিবী ঘুমিয়ে পড়ে/কবিতার রাজধানী হয়ে পরে তুমিহীন।'এরকম অসংখ্য পংক্তি ।

তাঁর প্রকাশিত বই: আত্মজ পরিব্রাজক,কালো সিল্কের অন্ধকার,নষ্ঠ ভ্রূণে এক চিৎকার,উন্মাদ সত্যদ্রষ্টা,সময় বিক্রির গল্প,লাভসিটি, মুই তোরে কুচপাঙ, নোনা জলে সুফলার গান উল্লেখযোগ্য।
সম্পাদনা করেছেন,জীবনানন্দ দাশের শ্রেষ্ঠ কবিতা সমগ্র,জীবনানন্দ দাশের শ্রেষ্ঠ গল্প সমগ্র,বঙ্গবন্ধুকে নিবেদিত শ্রদ্ধাঞ্জলি ,মুক্তিযুদ্ধের কবিতা ইত্যাদি ।এছাড়াও ‘কবিতাচর্চা’ নামে একটি কবিতাপত্রিকা সম্পাদনা করে আসছেন দীর্ঘদিন ।

তিনি বর্তমানে দৈনিক 'বাংলা ৭১ 'এবং 'উত্তরাধিকার ৭১ নিউজ' পোর্টাল এ সহকারি সম্পাদক হিসাবে কর্মরত ।

(ওএস/এস/আগস্ট ০১,২০১৬)