নিউজ ডেস্ক : সংবাদ সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের সুপ্রিম কাউন্সিলের প্রধান আবোলহাসান ফিরৌজাবাদি বলেছেন, “লোকেশন বেজড ভার্চুয়াল রিয়েলিটি প্রযুক্তির এই গেম ‘যথাযথ’ নয়।”

ফিরৌজাবাদি বলেন, ‘এ ধরনের লোকেশন বেজড ভার্চুয়াল রিয়েলিটি গেমস খেলার জন্য দেশটির সংস্কৃতি মন্ত্রণালয়ের অনুমোদন নিতে হবে।’

যদিও ইরানে ইন্টারনেট সংযোগ সীমিত আকারে দেওয়া হয় এবং ইন্টারনেটের গতি বেশ ধীর। তারপরও গেমাররা ভিপিএন বা প্রক্সি সার্ভার ব্যবহার করে পোকেমন গো গেমটি খেলতেন।

পোকেমন গো গেমটি মূলত একটি লোকেশন-বেজড গেম। জাপানের প্রতিষ্ঠান দ্য পোকেমন কোম্পানির সঙ্গে মিলে এটি তৈরি করেছে মার্কিন গেম ও সফটওয়্যার ডেভেলপার প্রতিষ্ঠান নিয়ান্তিক করপোরেশন। এ মাসেই অ্যানড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমে চালিত স্মার্টফোনের জন্য গেমটি উন্মুক্ত করা হয়। আর গেমটি মুক্তি পাওয়ার পরই দারুণ জনপ্রিয় হয়ে ওঠে। এর আগে ক্যান্ডি ক্রাশ সাগা গেমটি এ রকম জনপ্রিয়তা পেয়েছিল। সব বয়সী মানুষ আগ্রহ নিয়ে গেমটি খেলছে।

গেমটি খেলার জন্য স্মার্টফোনের ইন্টারনেট সংযোগ, জিপিএস সিস্টেম ও ক্যামেরা চালু রাখতে হবে। কারণ, আপনি যেখানে বসে গেমটি খেলছেন, গুগল ম্যাপের সাহায্যে আপনার চারপাশের পরিবেশকেই ভার্চুয়াল রিয়েলিটি হিসেবে আপনার ফোনের স্ক্রিনে তুলে আনা হবে।

গেমটি গ্রাহকরা বিনামূল্যেই খেলতে পারবে। তবে গেমটি খেলার জন্য জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করে লগইন করে নিতে হবে।

(ওএস/এএস/আগস্ট ১০, ২০১৬)