নরসিংদী প্রতিনিধি : নরসিংদীর পলাশ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন হয়েছে। আগামীকাল শনিবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন ঘোষণা করবেন। ওই দিন প্রধানমন্ত্রী একই সঙ্গে দেশের বিভিন্ন স্থানে আরো ৫টি উপজেলার শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রম উদ্বোধন করবেন।

শতভাগ বিদ্যুতায়ন হওয়ায় উৎফুল্ল প্রকাশ করছেন শিল্পাঞ্চল খ্যাত পলাশের সাধারণ মানুষ। যা আর্থসামাজিক উন্নয়ন ও বাণিজ্যের প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

শীতলক্ষা নদীর তীরে অবস্থিত নরসিংদীর পলাশ উপজেলাটি শিল্পের জন্য বিখ্যাত। ৯৫ বর্গকিলোমিটারের এই উপজেলায় ১১৮টি গ্রাম রয়েছে। বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের আওতাধীন নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি-১ মূলত ৮৩৩ কিলোমিটার বিতরণ লাইনের মাধ্যমে উপজেলার সকল গ্রামের ৪৭ হাজার গ্রাহককে বিদ্যুৎ সংযোগ প্রদান করেছেন।

উপজেলা সদরের পার্শ্ববর্তী হওয়া সত্ত্বেও পাইকশা গ্রামে এতদিন বিদ্যুৎ সংযোগ ছিলনা। সরকারের শতভাগ বিদ্যুতায়নের অংশ হিসেবে গ্রামের বাড়ি-ঘর ও ব্যবসায় প্রতিষ্ঠানে দেয়া হয়েছে নতুন বিদ্যুৎ সংযোগ। বিদ্যুতের আলোয় দীর্ঘদিনের অন্ধকার দূর হওয়ায় খুশি এই গ্রামের মানুষ।

এখন এ গ্রামের ঘরে ঘরে জ্বলছে বৈদ্যুতিক বাতি, ঘুরছে পাখা, চলছে টিভি। যা দৈনন্দিন জীবনে স্বাচ্ছন্দ এনে দিয়েছে। একই সঙ্গে শিক্ষার্থীরা বিদ্যুতের আলোয় করছে পড়াশুনা। গতিশীল হয়েছে ব্যবসা বাণিজ্য।

নরসিংদী পল্লী বিদুৎ সমিতি-১ এর মহা ব্যবস্থাপক এজেডএম জৈষ্ঠ বলেন, এত দ্রুত সময়ের মধ্যে পলাশ উপজেলাকে শতভাগ বিদ্যুতায়নের আওতায় আনাকে সরকারের বড় সাফল্য বলে মনে করছি। এটি এখানকার আর্থসামাজিক উন্নয়ন ও বাণিজ্যের প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও মত প্রকাশ করেন তিনি।

নরসিংদী-০২ থেকে নির্বাচিত সংসদ সদস্য কামরুল আশরাফ খাঁন পোটন বলেন, ঘরে ঘরে বিদ্যুৎ দেয়া বর্তমান সরকারের নির্বাচনী অঙ্গীকার ছিল। পলাশ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন তারই বাস্তবায়ন।

তিনি আরো জানান,শনিবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন ঘোষণা করবেন। এ উপলক্ষ্যে পলাশ উপজেলা মিলনায়তনে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে পানি সম্পদ প্রতিমন্ত্রী লে. কর্নেল (অব.) নজরুল ইসলাম হীরু (বীর প্রতিক), স্থানীয় সংসদ সদস্য কামরুল আশরাফ খাঁন পোটনসহ সরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তা, জনপ্রতিনিধি ও রাজনীতিবিদরা অংশ নিবেন।

(ওএস/এএস/আগস্ট ১২, ২০১৬)