প্রবীর সিকদার :


সারাদেশের ২০০১টি শিক্ষা প্রতিষ্ঠানে ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে। ওই ডিজিটাল ল্যাবগুলোর নাম রাখা হয়েছে 'শেখ রাসেল ডিজিটাল ল্যাব'। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ডিজিটাল ল্যাব স্থাপনের এই উদ্যোগ যুগান্তকারী। আমি এজন্য ধন্যবাদ জানাই বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বের আওয়ামীলীগ সরকারকে। তবে আমি ওই ল্যাবগুলোর নামকরণ নিয়ে ভিন্নমত প্রকাশ করছি। আমি মনে করি, সরকারের এই যুগান্তকারী উদ্যোগ শুধুমাত্র নামকরণের কারণে মানুষকে সংকীর্ণ ভাবনায় আচ্ছন্ন করবে, যেটা খুব বেদনাদায়ক হবে।

শেখ রাসেলের মর্মান্তিক মৃত্যু আমাদের সবাইকেই কাঁদায়। শেখ রাসেলের স্মৃতিকে অম্লান রাখতে ওর নামে এক বা একাধিক শিক্ষা প্রতিষ্ঠান কিংবা প্রতিষ্ঠান গড়া যেতে পারে। একই সঙ্গে শেখ রাসেল যে স্কুলে পড়তেন সেই স্কুলের ডিজিটাল ল্যাবের নামকরণ করা হোক তাঁর নামে। আর সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানের ডিজিটাল ল্যাবের নামকরণ করা হোক শিক্ষা প্রতিষ্ঠান সংশ্লিষ্ট এলাকার একজন শহীদ কিংবা মৃত কিংবা জীবিত মুক্তিযোদ্ধার নামে। আর এই প্রক্রিয়ার ভেতর দিয়ে দেশের দুই হাজার কিংবা তারও বেশি মুক্তিযোদ্ধাকে সম্মান জানানো হবে। এতে ওই এলাকার মুক্তিযোদ্ধা পরিবার তথা সকল শ্রেনিপেশার মানুষের কাছে মুক্তিযুদ্ধ জীবন্ত হয়ে উঠবে; মহান মুক্তিযুদ্ধের অর্জন নিয়ে তারা গর্ববোধ করবেন; মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ বিনির্মাণে সকলকে অনুপ্রাণিত করবে।

আমরা কথায় কথায় বলি, দেশ গড়তে হবে মুক্তিযুদ্ধের চেতনায়। কিন্তু সেই চেতনাটা কি তা কি আমরা জানি! বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর দীর্ঘ সময় রাষ্ট্র পরিচালনা করেছে মুক্তিযুদ্ধের চেতনা বিরোধীরা। দীর্ঘ অপশাসনে ভূলুণ্ঠিত হয়েছে মুক্তিযুদ্ধ, মুক্তিযোদ্ধা আর মুক্তিযুদ্ধের চেতনা। আমাদের মনে রাখতে হবে, মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত করতে মুক্তিযুদ্ধ সংশ্লিষ্টদের সম্মান জানাতে হবে সবার আগে। এই সম্মান মুক্তিযুদ্ধ সংশ্লিষ্টদের পরিবার তথা সকলকে অহংকারী করবে; পূর্বসূরিদের আত্মত্যাগের স্বীকৃতি তাদেরকে করবে গর্বিত।

আর তাই তো সুযোগ পেলেই মুক্তিযোদ্ধা তথা মুক্তিযুদ্ধ সংশ্লিষ্টদের সম্মান জানালে পুনরুজ্জীবিত হয় একাত্তর; আর সেই একাত্তর সকলকে মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়তে অনুপ্রেরণা যোগায়, পথ দেখায়। সেই বিবেচনা বোধ থেকেই আমার আকাঙ্ক্ষা, দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সংযোজিত ডিজিটাল ল্যাবগুলো সংশ্লিষ্ট এলাকার শহীদ কিংবা মৃত কিংবা জীবিত মুক্তিযোদ্ধাদের নামে করা হোক।

(পিএস/এএস/আগস্ট/১৪, ২০১৬)