বিনোদন ডেস্ক : কবি নির্মলেন্দু গুণের কবিতা অবলম্বনে নির্মিত হয়েছে 'নেকাব্বরের মহাপ্রয়াণ'। এর মূল ভূমিকায় অভিনয় করেছেন নির্মলেন্দু গুণ নিজেই। ছবিটি মুক্তিযুদ্ধকেন্দ্রিক প্রেক্ষাপটে নির্মাণ করা হয়েছে। এতে কৃষক আন্দোলন, মুক্তিকামী জনতার উচ্ছ্বাস, শহুরে রাজনীতি ও ২৫ মার্চের ঘটনাও তুলে ধরা হয়েছে। এছাড়া সর্বপ্রাণবাদী মন ও নিসর্গপ্রেমের চিত্রও বিশেষভাবে ফুটে উঠেছে।

আগামী ২০ জুন প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে সরকারি অনুদানে নির্মিত 'নেকাব্বরের মহাপ্রয়াণ'। ছবিটি পরিচালনা করেছেন মাসুদ পথিক। এ প্রসঙ্গে সংবাদমাধ্যমকে তিনি বলেন, গত বছরই ছবিটি মুক্তি দেয়ার কথা ছিল। কিন্তু রাজনৈতিক অস্থিরতাসহ নানা কারণে ছবিটি মুক্তি দিতে পারিনি। তবে এবার আর কথার নড়চড় হবে না। ইতোমধ্যেই হল বুকিং দিতে শুরু করেছি। ঢাকাসহ সারাদেশের ১০টি হলে প্রাথমিকভাবে ছবিটি মুক্তি পাবে।

এগুলোর মধ্যে উল্লেখযোগ্য- রাজধানীর বলাকা-২, খুলনার ময়ূরী, নরসিংদীর রাজমনিহার, নেত্রকোনার হিরামন প্রভৃতি। ছবিতে তরুণ নেকাব্বরের চরিত্রে অভিনয় করেছেন জুয়েল জহুর। বৃদ্ধ নেকাব্বরের চরিত্রে রূপদান করেছেন বাদল শহীদ। অন্য একটি মুখ্য চরিত্রে অভিনয় করেছেন সিমলা। এছাড়া আরো অভিনয় করেছেন- মামুনুর রশিদ, প্রবীর মিত্র, অসীম সাহা, রানী সরকার, সোহেল বয়াতি ও পথশিশু দল। এর সংগীত পরিচালনা করেন অসীম সাহা, প্রিন্স মাহমুদ, মুশফিক লিটু, বেলাল খান প্রমুখ।

গানে কণ্ঠ দিয়েছেন মমতাজ, বারী সিদ্দিকী, প্রিয়াঙ্কা গোপ ও বেলাল খান। গীত রচনায় রয়েছেন- নির্মলেন্দু গুণ, অসীম সাহা, মাসুদ পথিক, সাইম রানা প্রমুখ। এ প্রসঙ্গে পরিচালক আরো বলেন, 'আমরা যথাযথভাবে ছবিটির যাবতীয় কাজ সম্পন্ন করেছি। ছবিটি তথমন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা দারুণ পছন্দ করেছেন। আশা করি, ছবিটি দর্শকদের প্রত্যাশা পূরণে সক্ষম হবে।'
(ওএস/এএস/জুন ১০, ২০১৪)