নওগাঁ প্রতিনিধি : নওগাঁর রাণীনগর উপজেলার শিয়ালা গ্রামের শিক্ষিত যুবক একেএম শফিকুল ইসলাম রবু (৪৮) পেয়ারা ও বেদেনা চাষে জেলায় এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। তিনিই প্রথম জেলায় বাণিজ্যিক ভাবে মিশ্র ফল বাগানে বেদেনা চাষে এক সফল চাষী হিসেবে পরিচিত হয়েছেন।

বৃহস্পতিবার তার এই বাগানটি পরিদর্শন করেছেন, জেলা কৃষি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা। শফিকুলের মিশ্র ফল বাগান পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন, নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সত্যব্রত সাহা। তিনি বাগানে আসা এলাকার বিভিন্ন মানুষকে শফিকুলের মতো বাগান তৈরির জন্য উদ্বুদ্ধ করেন।

এসময় তার সঙ্গে ছিলেন, ঢাকা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ রোগতত্ত্ববিদ পিপি ইউং জাহাঙ্গির আলম, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলীম উদ্দীন, ঊর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা হাবিবুল আলম, ড. মো. শফিকুল ইসলাম, ডিটিও কৃষিবিদ মো. মাসুদুর রহমান, এডিটি (শস্য) ড. আব্দুল আজিজ, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ এসএম গোলাম সারওয়ার প্রমুখ।

কর্মকর্তাবৃন্দ এসময় শফিকুলের মিশ্র ফল বাগানের মধ্যে থাই জাতের পেয়ারা ও বেদেনা বাগন পরিদর্শন করেন এবং তাকে বিভিন্ন রোগ-বালাই সম্পর্কে পরামর্শ দেন।

শফিকুল জানান, সরকারি ভাবে যদি কোন সহযোগিতা পান তাহলে তিনি এই মিশ্র ফল বাগানকে আরো সম্প্রসারিত করে বিভিন্ন প্রকারের ফলের গাছ সংযুক্ত করতে পারেন। তিনি উপজেলা কৃষি কর্মকর্তার পরামর্শে বাগানে ওষুধ প্রয়োগ করে আসছেন বলে জানান।

(বিএম/এএস/আগস্ট ১৯, ২০১৬)