কলাপাড়া (পটুয়াখালি) প্রতিনিধি : আবার দুর্ভোগ শুরু কলাপাড়া দুর্যোগ কবলিত লালুয়া ইউনয়নের হাজার হাজার পরিবারের। রাবনাবাদ জোয়ারের পানির তোড়ে লন্ডভন্ড হয়ে গেছে প্রায় তিন কিলোমিটার বেড়িবাঁধ। এ কারণে তলিয়ে গেছে ১১ টি গ্রাম। দীর্ঘ আট বছর পর এবার প্রায় এক হাজার জমিতে চাষাবাদ শুরু হলেও জোয়ারের পানির তোড়ে ভেসে গেছে বীজতলা। গোটা গ্রামগুলো পানিতে ৩-৪ ফুট পানিতে তলিয়ে যাওয়ায় ভেসে গেছে পুকুরের মাছ।

লালুয়া ইউপি চেয়ারম্যান মীর তারিকুজ্জামান জানান, ইউনিয়নের পশুরবুনিয়া, ধঞ্জুপাড়া, ১১নং হাওলা, বানাতিপাড়া, নাওয়াপাড়া, ছোট পাঁচনং, বড় পাঁচনং, চেীধুরীপাড়া, মুন্সীপাড়া, নয়াকাটা, চাড়িপাড়া গ্রাম এখন পানির নিচে। নাওয়াপাড়া ও চাড়িপাড়া গ্রামের মূল রক্ষা বাঁধের প্রায় চারটি অংশ ভেঙ্গে যাওয়ায় এখন মানবিক বিপর্যয়ের আশংকায় দূর্গত এলাকার মানুষ।

এদিকে বৃহস্পতিবার ও শুক্রবার কুয়াকাটা সৈকতের জিড়ো পয়েন্টের প্রায় পাঁচ ফুট মূল সড়ক সাগর গর্ভে বিলীন হয়ে গেছে। সাগরের উত্তাল ঢেউয়ের তান্ডবে ভেসে গেছে গঙ্গামতি, খাজুরা ও ইকোপার্কের কয়েক’শ বিভিন্ন প্রজাতির গাছ। সাগর ও নদীর উত্তাল ঢেউয়ের তান্ডবে বাঁধ ভাঙ্গন আশংকা এবং পানি বন্যায় সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছে কলাপাড়ার মহিপুর, ধানখালী ও চম্পাপুর ইউনিয়নের আরও পাঁচটি গ্রামের মানুষ।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা এবিএম সাদিকুর রহমান সাংবাদিকদের জানান, বাঁধ ভেঙ্গে পানিতে প্লাবিত গ্রামগুলোর মানুষের নিরাপত্তা এবং তাদের সহাযতা প্রদানে সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যানদের সাথে যোগাযোগ করে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হচ্ছে।

(এমকেআর/এএস/আগস্ট ১৯, ২০১৬)