সুসঙ্গ দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি : জেলার দুর্গাপুর উপজেলায় কেন্দ্রীয় ভাবে স্বাস্থ্য বিভাগের আয়োজনে এল.এল.পি ( লোকাল লেভেল প্লানিং, স্থানীয় পর্যায়ে পরিকল্পনা) গ্রহনের উদ্দেশ্যে এক ষ্ট্যাকহোল্ডার মতবিনিময় সভা অনুষ্ঠিত হয় মঙ্গলবার উপজেলা হাসপাতাল হলরুমে।

উপজেলা স্বাস্থ্য প.প. কর্মকর্তা ডা. একেএম সিদ্দিকুর রহমান এর সভাপতিত্বে মতবিমিয় সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নেত্রকোনা জেলা সিভিল সার্জন ডা. সাহিদ উদ্দিন আহম্মেদ, বিশেষ অতিথি ছিলেন মহাখালী স্বাস্থ্য অধিদপ্তরের এল.এল.পি কার্যক্রমের প্রোগ্রাম ম্যানেজার গবেষনা এবং সহকারী পরিচালক ডা. মো. আবুল হাশিম।

উল্লেখ্য যে, এ প্রকল্পের আওতায় বাংলাদেশের মোট ২৮ টি উপজেলাকে বেছে নেওয়া হয়েছে এর মধ্যে একটি হচ্ছে দুর্গাপুর উপজেলা। অংশগ্রহনকারীদের মধ্যে থেকে হাসপাতালের সেবার মান উন্নয়নের লক্ষে কিছু সুপারিশ মালা তৈরী হয় সেগুলো হচ্ছে, স্যানিটেশন ব্যবস্থা, রোগীদের বিশ্রাম এবং পানীয় ব্যবস্থা সহজে প্রাপ্তির জন্য আউটডোরে রোগীদের একটি শেট নির্মান, প্রতিবন্ধী রোগীদের জন্য ২টি হুইল চেয়ারের ব্যবস্থা রাখা, কিশোর কিশোরীদের জন্য স্বাস্থ্য শিক্ষা কর্ণারকে সচল করা, নৈশকালীন একটি ফার্ম্মেসীর ব্যবস্থা করা, হাসপাতাল চত্বরে প্রার্থনা কুবি গাছ নির্মূল করা কারন এই গাছের কাটা থেকে অনেক রোগের জন্ম হয়, কুকুরে কাউকে কামড়ালে তার ভ্যাকসিন হাসপাতালে পাওয়ার বিষয় নিশ্চিত করা, ড্রেনেজ ব্যবস্থা এক্সটেনসন করা, ফ্যানগুলো সচল করা, হ্যান্ড মাইকে সচেতনতার জন্য বিভিন্ন বার্তা প্রদান করা, সর্বোপরী ডাক্তারের সংখ্যা বাড়ানোর ব্যবস্থা করা।

উল্লেখ্য যে, ১লক্ষ ৩৬ হাজার লোকের জন্য একটি হাসপাতাল ২৮ টি ডাক্তারের পোষ্ট থাকলেও মাত্র ২জন ডাক্তার দিয়ে চলছে এ স্বাস্থ্য সেবার কার্যক্রম। স্বাস্থ্য সেবা ডক্তারের অভাবে প্রতিনিয়তই থাকছে হুমকীর সন্মুখীন।


(এনএস/এটি/এপ্রিল ০৮, ২০১৪)