বাকৃবি প্রতিনিধি : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন প্রযুক্তির উদ্ভাবন, সম্প্রসারণ এবং এর মেধাস্বত্ত্ব সংরক্ষণ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১১ টার দিকে সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে ওই কর্মশালা অনুষ্ঠিত হয়।

মৎস্যবিজ্ঞান অনুষদের অ্যাকোয়াকালচার বিভাগের অধ্যাপক ড. মনোরঞ্জন দাসের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী ও বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক শমসের আলী। বিশেষ অতিথি হিসেবে কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুল কুদ্দুছ উপস্থিত ছিলেন। এছাড়া বিভিন্ন অনুষদের শিক্ষক, বিনার বৈজ্ঞানিক কর্মকর্তাগন উপস্থিত ছিলেন। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সঞ্চালক অধ্যাপক ড. লুৎফুল হাসান।

প্রশিক্ষণ কর্মশালায় বিশেষজ্ঞরা বলেন, আধুনিক প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশের কৃষি বিজ্ঞানীরা বিভিন্ন ফসলের জাত, মাছের জাত ও গবাদি পশুর টীকা উদ্ভাবন করে আসছেন। যা বিশ্ব দরবারে আকর্ষণীয় ও বাণিজ্যিকভাবে মূল্যবান। কিন্তু মেধাস্বত্ত্ব সংরক্ষণ না করায় উদ্ভাবনকারীরা সেই পণ্যের স্বত্ত্বাধিকারী দাবি করতে পারছেন না। এতে গবেষক ও দেশের ক্ষতি হচ্ছে।

(এমএসএস/এএস/আগস্ট ২২, ২০১৬)