স্পোর্টস ডেস্ক : সম্প্রতি বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ করে দেশে ফিরেছেন ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের তিন কর্মকর্তা। তবে, দেশে ফিরে ইলিশদের বাংলাদেশ সফর নিয়ে শঙ্কার কথাই জানিয়েছেন ইসিবির নিরাপত্তা প্রধান রেগ ডিকসন। ইংলিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফকে তিনি বাংলাদেশ সফরের বিষয়ে কিছু আশঙ্কার কথা জানিয়েছেন।

ইসিবির নিরাপত্তা প্রতিনিধি দলটি এখনও তাদের রিপোর্ট জমা দেননি। গত বুধবার ঢাকায় আসে ইসিবির নিরাপত্তা বিষয়ক প্রতিনিধি দল। মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম পরিদর্শন করার পাশাপাশি প্রতিনিধি দলটি চট্টগ্রামের ভেন্যুও পরিদর্শন করে। ইংল্যান্ডে ফিরে যাওয়ার আগে প্রতিনিধি দলটি বাংলাদেশের সার্বিক দিক নিয়ে সন্তুষ্টিও প্রকাশ করেছিল।

এই সপ্তাহে বোর্ডের কাছে তারা প্রতিবেদন জমা দেবেন। সেই প্রতিবেদন অনুযায়ী বোর্ড সিদ্ধান্ত নেবে অক্টোবরে ইংল্যান্ড দল বাংলাদেশ সফরে আসবে কি না। তাদের রিপোর্টের উপর অনেকটাই নির্ভর করছে বাংলাদেশ-ইংল্যান্ড সিরিজের ভাগ্য!

বাংলাদেশে এসে প্রতিনিধি দলটি ভেন্যু পরিদর্শনের পাশাপাশি সম্ভাব্য টিম হোটেল আর বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আলোচনা করেছিল। দলটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়েও সভা করে।

টেলিগ্রাফের প্রতিবেদন অনুযায়ী হোটেল কিংবা স্টেডিয়ামের নিরাপত্তা নিয়ে চিন্তিত নন ডিকসন। তবে, বিমানবন্দর থেকে হোটেল আর হোটেল থেকে ভেন্যু পর্যন্ত যাওয়ার নিরাপত্তা নিয়ে শঙ্কায় রয়েছেন ডিকসন। তার মতে, এশিয়ার জনবহুল শহরগুলোতে বিদেশিদের নিরাপত্তা দেওয়াটা একটু কঠিনই।

প্রতিবেদনে আরও জানানো হয়, ইংল্যান্ড দল ও মিডিয়ার পাশাপাশি ইসিবিকে তাদের সমর্থকদের কথাও ভাবতে হচ্ছে। ক্রিকেটারদের টিম হোটেলের নিরাপত্তা ভালো হলেও, বাংলাদেশে খেলা দেখতে আসা সমর্থকরা তাদের থাকার জায়গায় কতটা নিরাপত্তা পাবে তা নিয়েও ডিকসন শঙ্কিত।

(ওএস/এএস/আগস্ট ২৩, ২০১৬)