আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : অবশেষে ভারি বর্ষণে ধসে পড়েছে অধিক ঝুঁকিপূর্ণ আয়রন ব্রিজটি। ফলে গত দু’দিন থেকে ওই ব্রিজ দিয়ে যাতায়াত করা চার গ্রামের কয়েক হাজার মানুষের যোগাযোগ বন্ধ হয়ে গেছে। ঘটনাটি জেলার গৌরনদী উপজেলার টরকী-রাজিহার সড়কের পার্শ্ববর্তী ধানডোবা বাজার সংলগ্ন পশ্চিম পাশের।

স্থানীয় বীর মুক্তিযোদ্ধা আব্দুল মজিদসহ এলাকাবাসী জানান, প্রায় ২৫ বছর পূর্বে এলজিইডির অর্থায়নে নির্মিত আয়রন ব্রিজটি শনিবার রাতের বৃষ্টিতে ধসে পড়েছে। এ ব্রিজ দিয়ে প্রতিদিন ধানডোবা, নন্দনপট্টি, বেজগাতি ও উত্তর ধানডোবা গ্রামের কয়েক হাজার মানুষ, শত শত শিক্ষার্থী যাতায়াত এবং গৌরনদীর একমাত্র শিল্প প্রতিষ্ঠান ধানডোবা গ্রামের মোক্তার ফুড প্রোডাক্টস্রে মালামাল পরিবহন করা হয়। দীর্ঘদিন পূর্বে ব্রিজটির স্লাব খসে পড়ায় স্থানীয়রা কাঠ ও বাঁশ দিয়ে জোড়াতালি দিয়ে অধিক ঝুঁকিপূর্ণ ব্রিজ দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করে আসছিলো। এরইমধ্যে ভারি বর্ষণে সোমবার রাতে ধানডোবা বাজারসহ উপজেলা সদরের সাথে যোগাযোগে একমাত্র ব্রিজটি ধসে পড়ে। এতে চার গ্রামের মানুষের যোগাযোগ বন্ধ হয়ে যায়। তারা বাধ্য হয়ে কলার ভেলা বানিয়ে এখন খাল পারাপার হচ্ছেন।

সূত্রে আরও জানা গেছে, ব্রিজের গোড়া থেকে প্রায় দু’কিলোমিটারের জনগুরুত্বপূর্ণ ইটের সলিং রাস্তাটিও খানাখন্দে চলাচলে সম্পূর্ণ অনুপযোগী হয়ে পরেছে। খানাখন্দের ওই রাস্তা দিয়ে চলাচল করতে গিয়ে প্রতিনিয়ত স্কুল-কলেজের শিক্ষার্থী, এলাকাবাসী এবং শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক ও পাইকারদের ছোট বড় অসংখ্য দুর্ঘটনার স্বীকার হতে হচ্ছে। এলাকাবাসী জরুরি ভিত্তিতে ধসে পড়া ব্রিজ পূর্ণ নির্মাণসহ খানাখন্দের ইটের সলিং রাস্তাটি কার্পেটিং করার জন্য স্থানীয় সংসদ সদস্য আবুল হাসানাত আব্দুল্লাহ এবং সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাদের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

(টিবি/এএস/আগস্ট ২৪, ২০১৬)