স্পোর্টস ডেস্ক : অলিম্পিক হিরো নেইমারের সামনে এবার ২০১৮ বিশ্বকাপ বাছাইপর্বের চ্যালেঞ্জ। আগামী ১ সেপ্টেম্বর ইকুয়েডর ও ৭ সেপ্টেম্বর কলম্বিয়ার মুখোমুখি হবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। আর দুটি ম্যাচেই নেইমারকে দলের অধিনায়ক হিসেবে দেখতে চাইছেন ব্রাজিল কোচ তিতে।

অলিম্পিক মিশনে ব্রাজিল ফুটবলের ইতিহাস বদলে দিয়ে অধরা শিরোপা জিতিয়েছেন নেইমার। দলকে সামনে থেকে দারুণভাবে নেতৃত্ব দেওয়া তারকা এই সেনসেশন ফাইনালের পর জানান, আর অধিনায়কত্ব করবেন না। দলের নতুন কোচ তিতেকে বার্তা দিয়ে রাখেন, ‘আমি আর ব্রাজিলকে নেতৃত্ব দিতে চাই না। আপনি নতুন কাউকে এই দায়িত্ব দেওয়ার জন্য খুঁজে রাখুন।’

আসন্ন এ দুই ম্যাচ সামনে রেখে নেইমারকে ব্রাজিলে বাড়তি ছুটি কাটানোর অনুমতি দিয়েছেন বার্সা কোচ লুইস এনরিক। দেশকে অধরা গোল্ড মেডেল এনে দেওয়ার পর অতিরিক্ত ছুটি নেইমারের প্রাপ্যই। ব্রাজিলের জার্সি গায়ে অনেক চাপ নিয়ে জেতাটাও ছিল কঠিন। এবার বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ সামনে রেখে নেইমারকে ব্রাজিলে থাকার অনুমতি দিয়েছে বার্সা। সেপ্টেম্বরে আন্তর্জাতিক সূচির ব্যস্ততা শেষেই ন্যু ক্যাম্পে ফিরবেন অলিম্পিক হিরো।

যার হাত ধরে ঘরের মাঠে অধরা গোল্ড মেডেল জয়ের উচ্ছ্বাসে মাতে গোটা ব্রাজিল, সেই নেইমারকে স্কোয়াডে রেখে ইকুয়েডর ও কলম্বিয়ার বিপক্ষে ২০১৮ বিশ্বকাপ বাছাইপর্ব ম্যাচের দল ঘোষণা করেছেন সেলেকাও কোচ তিতে। নেইমারের ‘পদত্যাগ’ মাথায় রাখছেন না তিতে। তিনি জানান, ‘এসব কিছু এখনও মাথায় নেই নি। সে যা বলেছে সেটা শুনেছি। আপাতত এসব নিয়ে কথা বলতেও চাইনা।’

তিতে আরও জানান, ‘আমি নেইমারকে বলেছি এখন শুধু পরিবারকে সময় দাও। শিরোপা জয়ের আনন্দ করো। এটাই এখন সেই সময়। অধিনায়কত্ব নিয়ে চিন্তা করার সময় এটা নয়। একটা বিশ্বসেরা দলের অধিনায়ক সকলেই হতে চাইবে। নেইমার মাঠে থেকে প্রমাণ করেছে সে এই দায়িত্ব পালনে উপযোগী। আর অধিনায়কত্ব একটা টেকনিক্যাল বিষয়। আমরা এসব নিয়ে পরে চিন্তা করব।’

দলের অধিনায়কত্ব প্রসঙ্গে ব্রাজিল কোচ আরও জানান, ‘নেইমারের দলপতি হওয়ার গুন আছে। সে সেটা দেখিয়েছে। অধিনায়ক কে হবে, সেটা আপাতত বলতে পারছি না। মিরান্ডা হতে পারে, দানি আলভেজ হতে পারে কিংবা নেইমারও হতে পারে।’

রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিতে পয়েন্ট টেবিলে ব্রাজিলের অবস্থান ‘নড়বড়ে’। ছয় ম্যাচে দুই জয়, তিন ড্র ও এক পরাজয়ে ৯ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে সেলেকাওরা। সমান ম্যাচে ১১ পয়েন্টে তিনে আর্জেন্টিনা আর দুই পয়েন্ট এগিয়ে থাকা উরুগুয়ে শীর্ষে।

আগামী বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) ইকুয়েডরের মাঠে নামবে ব্রাজিল। খেলা শুরু হবে বাংলাদেশ সময় দিবাগত রাত ৩টায়। বুধবার (৭ সেপ্টেম্বর সকাল পৌনে ৭টা) ঘরের মাঠে কলম্বিয়াকে আতিথ্য দেবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

ব্রাজিল স্কোয়াড :

গোলরক্ষক: অ্যালিসন (রোমা), মার্সেলো গ্রোহে (গ্রেমিও), ওয়েভারটন (অ্যাতলেতিকো প্যারানেন্স)।

ডিফেন্ডার: জিল (শ্যানডং লুনেং), মারকুইনহোস (পিএসজি), মিরান্ডা (ইন্টার মিলান), রদ্রিগো কাইয়ো (সাও পাওলো), দানি আলভেজ (জুভেন্টাস), ফাগনার (করিন্থিয়ান্স), ফিলিপে লুইস (অ্যাতলেতিকো মাদ্রিদ), মার্সেলো (রিয়াল মাদ্রিদ)।

মিডফিল্ডার: ক্যাসেমিরো (রিয়াল মাদ্রিদ), গিউলিয়ানো (জেনিত), লুকাস লিমা (সান্তোস), পাওলিনহো (গুয়াংঝো এভারগ্রান্ডে), ফিলিপে কুতিনহো (লিভারপুল), রাফায়েল কারিওকা (অ্যাতলেতিকো মিনেইরো), রেনাতো আগাস্টো (বেইজিং গুয়ান), উইলিয়ান (চেলসি)।

ফরোয়ার্ড: গ্যাব্রিয়েল বারবোসা (সান্তোস), গ্যাব্রিয়েল জিসাস (পালমেইরাস), নেইমার (বার্সেলোনা), টাইসন (শাখতার দোনেস্ক)।

(ওএস/এএস/আগস্ট ২৫, ২০১৬)