কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি : পায়রা সমুদ্র বন্দর নির্মান করে কলাপাড়াকে অর্থনৈতিক জোন গঠন করে মানুষের ভাগ্যোন্নয়নের পর প্রধানমন্ত্রীর আন্তরিকতায় পটুয়াখালীর কলাপাড়ার মোজাহার উদ্দিন বিশ্বাস ডিগ্রি কলেজ জাতীয়করণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে পিছিয়ে পড়া উপকূলীয় এলাকার শিক্ষার্থীরা এবার উচ্চ শিক্ষায়ও এগিয়ে যাবে। প্রধানমন্ত্রীর এ ঘোষনায় কলাপাড়াসহ গোটা উপজেলার হাজার হাজার ছাত্র-ছাত্রীদের মধ্যে এখন চলছে উৎসবের আমেজ।

গত ১৭ আগষ্ট প্রধানমন্ত্রীর একান্ত নচিব-১ সাজ্জাদুল ইসলাম সাক্ষরিত (পত্র সংখ্যা-০৩. ০০১. ০০০. ০০. ০১. ২০১৬ (৬৩)) সাক্ষরিত চিঠিতে জানা যায়, কলাপাড়া মোজাহার উদ্দিন বিশ্বাস কলেজ জাতীয়করণের জন্য প্রধানমন্ত্রী সদয় সম্মতি প্রদান করেছেন। এ চিঠি কলাপাড়া এসে পৌছলে শিক্ষার স্বপ্নপূরণের আশায় এখন আশায় বুক বাঁধছে পিছিয়ে পড়া হাজার হাজার শিক্ষার্থীরা।

জানাযায়, কলাপাড়া মোজাহার উদ্দিন বিশ্বাস কলেজে অনার্স কোর্স চালু থাকলেও উপজেলার ছয়টি কলেজ থেকে প্রতিবছর সহ¯্রাধিক শিক্ষার্থী এইচএসসিতে উত্তীর্ণ হওয়ার পর ভালো কলেজ ভর্তি হওয়ার জন্য ঢাকা, বরিশাল, চট্রগ্রাম ও পটুয়াখালীর বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি যুদ্ধে অবতীর্ণ হয়। এ ভর্তি পরীক্ষায় অংশ নেয়া কলাপাড়ার অনেক শিক্ষার্থী মেধা যুদ্ধে হেরে গিয়ে ইয়ার লস কিংবা বাধ্য হয়ে নামহীন কলেজগুলোতে ভর্তি হতে বাধ্য হয়। এবার মোজাহারউদ্দিন বিশ্বাস ডিগ্রি কলেজ সরকারিকরণ হওয়ায় মেধাবী শিক্ষার্থীরা এ কলেজে ভর্তির জন্য চেষ্টা করবেন।

অভিভাবক জাহাঙ্গীর হোসেন জানান, আর্থিক সংকটের কারনে তার ছেলে ভালো ফলাফল করলেও ঢাকা-বরিশালের কলেজে ভর্তি করাতে পারেন নি। এবার তার মেয়ে এচএসসিতে ভালো ফলাফল করেছে। মোজাহারউদ্দিন বিশ্বাস ডিগ্রি কলেজ সরকারি হওয়ায় এখন তাকে এখানেই ভর্তি করাবেন।

একাধিক অভিভাবক জানান, শুধুমাত্র আর্থিক সংকটের কারনে শিক্ষার্থীরা মেধাবী হওয়া সত্বেও অনেক শিক্ষার্থী এইচএসসিতেই ঝড়ে পড়ে। অনেক মেধাবী অনার্স কোর্সে ভর্তি হতে না পেরে ডিগ্রিতে ভর্তি হয়। এবার এই কলেজ জাতীয়করণ হওয়ায় এখানেই অনার্সে ভর্তি করাতে পারবেন।

মোজাহারউদ্দিন বিশ্বাস ডিগ্রি কলেজের অধ্যক্ষ দেলওয়ার হোসেন জানান, মাননীয় প্রধানমন্ত্রী কলাপাড়া উপজেলাকে উন্নয়নের জেয়ারে ভাসিয়ে দিয়েছেন। মানুষকে অর্থনৈতিক স্বাবলম্বী করে তুলেছেন। এবার পিছিয়ে শিক্ষার্থীদের শিক্ষার আলোতে আলোকিত করতে এই কলেজকে জাতীয়করণ করার সিদ্ধান্ত নিয়ে এলাকার মানুষকে উৎসব করার উপলক্ষ এনে দিয়েছেন। এজন্য কলেজ কর্তৃপক্ষসহ গোটা কলাপাড়াবাসী মাননীয় প্রধানমন্ত্রী, শিক্ষা মন্ত্রী ও কলেজ পরিচালনা পরিষদের সভাপতি স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব মাহাবুবুর রহমান এর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

(এমকেআর/এএস/আগস্ট ২৫, ২০১৬)