স্টাফ রিপোর্টার : মানবাধিকার কর্মী খুশি কবির বলেছেন, আমরা উন্নয়নের বিরুদ্ধে না। মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে উন্নয়ন বিরোধীরা রামপাল বিদ্যুৎকেন্দ্রর বিরোধীতা করছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন বক্তব্য প্রসঙ্গে তিনি এ কথা বলেন।

‘রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র বিষয়ক সর্বশেষ পরিস্থিতি : নাগরিক সমাজের প্রতিক্রিয়া’ প্রকাশার্থে সংবাদ সম্মেলনটির আয়োজন করেন ‘সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি’।

খুশি কবির বলেন, ‘আমরা উন্নয়নের বিরুদ্ধে না। তবে যে উন্নয়ন মানুষের ক্ষতি করে, দেশের ক্ষতি করে, যে উন্নয়ন দেশের দীর্ঘমেয়াদী ক্ষতি ডেকে আনে আমরা সে উন্নয়নের প্রতিবাদ করবো।’

তিনি বলেন, ‘সরকার প্রধান জনগণের সামনে তথ্য তুলে ধরার যে পদক্ষেপ নিয়ছেন আমরা সে উদ্যোগকে স্বাগত জানাই। কিন্তু কি কারণে, কেন আমাদের যুক্তি সঠিক নয় এটা স্পষ্ট করে তুলে ধরতে হবে।’

মানবাধিকার কর্মী বলেন, ‘আমরা কোনো রাজনৈতিক উদ্দেশে এই আন্দোলন করছি না। কেন সবাই রামপাল বিদ্যুৎকেন্দ্র বিরোধীতা করছেন সেটা খতিয়ে দেখা দরকার। গায়ের জোরে শুধু বলেই যাবো এটা আমরা চাই না।

সংগঠনটির আহ্বায়ক সুলতানা কামাল সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির নেতা রুহিন হোসেন প্রিন্স, বাসদের কেন্দ্রীয় নেতা রাজেকুজ্জামান রতন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক এম এম আকাশ, পরিবেশ বাঁচাও আন্দোলন (বাপা) আবদুল মতিন, শরীফ জামিল, পরিবেশবাদী সংগঠন বেলার প্রধান নির্বাহী সৈয়দা রেজওয়ানা হাসান প্রমুখ।

(ওএস/এএস/আগস্ট ৩০, ২০১৬)