স্টাফ রিপোর্টার : ঘোষণা অনুযায়ী ৪৮ ঘণ্টায়ও পুলিশ রিশার খুনিকে গ্রেফতার করতে না পারায় তৃতীয় দিনের মতো সড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা। রাজধানীর কাকরাইল মোড়ে মঙ্গলবার বেলা ১২টা থেকে রাস্তা অবরোধ করে উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের ছাত্র-ছাত্রী ও অভিভাবকরা।

এ সময় শিক্ষার্থীরা স্লোগান দেয়- ‘রিশা হত্যাকারীর ফাঁসি চাই’, ‘রিশা হত্যাকারীকে গ্রেফতার করো’, ‘উই ওয়ান্ট জাস্টিস’ ‘ওবায়দুল্লার চরম শাস্তি চাই’ ।

শিক্ষার্থীদের অবরোধ কর্মসূচির কারণে কাকরাইল, পল্টন, সেগুনবাগিচা ও শান্তিনগর সড়কে যানচলাচল বন্ধ হয়ে গেছে। রিশার হত্যাকারীর ফাঁসির দাবিতে গত রবিবার থেকে রাজপথে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা।

সোমবার প্রতিষ্ঠানটির উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থী মোনতাছির মামুন নিজেকে আন্দোলনের প্রধান সমন্বয়কারী ঘোষণা করে বলেছিলেন, মঙ্গলবার বেলা ১২টার মধ্যে রিশার হত্যাকারীকে গ্রেফতার করা না হলে তারা আবারও রাস্তা অবরোধ করবেন। বেঁধে দেওয়া সময়ের মধ্যে খুনিকে গ্রেফতার না করতে পারায় তৃতীয় দিনের মতো এ কর্মসূচি পালন করছেন তারা।

মোনতাছির মামুন বলেন, পুলিশ বলছে তাদের কাছে খুনির ছবিসহ সব তথ্য আছে। তাহলে খুনিকে তারা কেন এখনও গ্রেফতার করতে পারেনি। খুনিকে গ্রেফতার না করা পর্যন্ত আমরা রাস্তা ছাড়বনা।

বিদ্যালয়ের আরেক শিক্ষার্থী রিফাত নাইলা জামান বলেন, আমরা শুধু খুনি ওবায়দুলের ফাঁসি চাই। তাকে এখনও কেন পুলিশ ধরতে পারছেন না। রিশার খুনিকে যে পর্যন্ত গ্রেফতার না করা হবে আমরা রাস্তায় থাকব। তার জন্য জীবন দিতে হলেও পিছপা হব না।

বিদ্যালয়ের অষ্টম শ্রেণির এক শিক্ষার্থীর অভিভাবক রুমা সুলতানা বলেন, রিশা আমার মেয়ের বান্ধবী। সেও আমার মেয়ের মতো ছিল। আজ তার এই অবস্থা হয়েছে, কাল আমার মেয়ের সঙ্গেও এমন হতে পারে। আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দাবি জানাই এই খুনিকে গ্রেফতার করে এমনভাবে শাস্তি দেওয়া হোক যেন দৃষ্টান্ত স্থাপন হয়। তার এই শাস্তি দেখে কেউ যেন সাহস না পায় এমন অপরাধ করতে।

প্রসঙ্গত, প্রেমের প্রস্তাবে সাড়া না দেওয়ায় গত বুধবার দুপুর পৌনে ১২টার দিকে কাকরাইলে স্কুলের সামনে ফুটওভার ব্রিজের উপরে রিশার পেট ও হাতে ছুরি মেরে পালিয়ে যায় এক ‘বখাটে যুবক’। পরদিন বৃহস্পতিবার এ ঘটনায় স্কুলছাত্রীর মা তানিয়া হোসেন বাদী হয়ে রমনা থানায় ওবায়দুল খান নামের এক যুবককে অভিযুক্ত করে মামলা করেন। চিকিৎসাধীন অবস্থায় গত রবিবার সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রিশার মৃত্যু হয়। এ খবর স্কুলে ছড়িয়ে পড়লে শিক্ষার্থীরা সড়ক অবরোধ ও বিক্ষোভ করে।

(ওএস/এএস/আগস্ট ৩০, ২০১৬)