স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তার তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে হত্যা ষড়যন্ত্রের অভিযোগে আটক প্রবীণ সাংবাদিক শফিক রেহমানকে তিন মাসের জামিন দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বুধবার কিছু পর্যবেক্ষণসহ প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে শফিক রেহমানের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

শফিক রেহমানের আইনজীবীরা জানান, ব্রিটিশ ও বাংলাদেশি পাসপোর্ট জমা দেওয়ার শর্তে শফিক রেহমানকে তিন মাস বা পুলিশ প্রতিবেদন দাখিল পর্যন্ত জামিন দিয়েছেন আপিল বিভাগ। তবে শফিক রেহমানের পাসপোর্ট এর আগেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জব্দ করেছে।

শফিক রেহমানের বিরুদ্ধে আর কোনো মামলা না থাকায় মুক্তিতে বাধা নেই বলেও জানিয়েছেন তারা।

এর আগে ঢাকা মহানগর দায়রা জজ আদালত এই মামলায় শফিক রেহমানের জামিন নামঞ্জুর করলে গত ২৫ মে হাইকোর্টে জামিন আবেদন করেন তিনি। গত ৭ জুন বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ শফিক রেহমানের জামিন আবেদন খারিজ করে দেন।

পরে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে করা লিভ টু আপিল শুনানি শেষে আজ আপিল বিভাগ তাকে তিন মাসের জামিন দেন।

উল্লেখ্য, গত ১৬ এপ্রিল রাজধানীর ইস্কাটনের বাসা থেকে শফিক রেহমানকে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ। পরে সজীব ওয়াজেদ জয়কে যুক্তরাষ্ট্রে অপহরণ করে হত্যাচেষ্টা পরিকল্পনার অভিযোগে দায়ের মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়।

(ওএস/এএস/আগস্ট ৩১, ২০১৬)