শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি : শ্রীপুরে অভিযান চালিয়ে প্রায় ২’হাজার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ও অর্থ দন্ড করেন ভ্রাম্যমান আদালত । গত কয়েক দিনে কেওয়া পশ্চিম খন্ড, ১নং সিএন্ডবি বাজার,মাওনা বাজার,সলিংমোড় এলাকার বেশ কয়েকটি গ্রামে ভ্রাম্যমান আদালতের এ অভিযান চালানো হয় । এ সময় অভিযান চালিয়ে দুই হাজার ঘরবাড়ির প্রাই ১৫ কি.মি অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

শ্রীপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাসুম রেজা এ ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। এদিকে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় স্থানীয় এল পি গ্যাস ব্যবসায়ীরা লাগামহীন ভাবে গ্যাসের দাম বাড়িয়ে দিয়েছে। এল পি গ্যাসের দাম বৃদ্ধি পাওয়ায় সাধারণ ভোক্তারা বিপাকে পড়ছে। মাত্র ৩ দিনের ব্যবধানে শ্রীপুরে এল পিসহ যাবতীয় গ্যাসের দাম বেড়েছে এক লাফে প্রতি সিলিন্ডারে ৪০০ টাকা। গ্যাস কিনতে গিয়ে ক্রেতা-বিক্রেতাদের মাঝে অস্বাভাবিক দাম বৃদ্ধি পাওয়ায় বাকবিতন্ডার ঘটনাও ঘটছে। হঠাৎ গ্যাস লাইন বিচ্ছিন্ন করাতে ব্যবসায়ীরা দাম বাড়িয়েছে বলে ক্রেতাদের অভিযোগ। প্রতিটি এল পি সিলিন্ডার ৩ দিন আগেও ছিল ১২’শ টাকা। বর্তমানে তা ১৫’শ থেকে ১৬’শ টাকায় বিক্রি হচ্ছে। টোটাল,বসুন্ধরা গ্যাস বিক্রি হচ্ছে বর্তমানে ১৭/১৮’শ টাকা দরে। টিমেক্র জুট মিল এলাকার ব্যবসায়ী আব্দুস সামাদ বলেন, হঠাৎ অবৈধ গ্যাস লাইনগুলো বিচ্ছিন্ন করায় গ্যাসের দাম বেড়ে থাকতে পারে। এল পি গ্যাস কিনতে আসা জৈনা বাজারের আব্দুল ছাত্তার বলেন, যে গ্যাস কয়েকদিন আগেও ৯’শ থেকে ১ হাজার ছিল এখন তা ১৫’শ থেকে ১৭’শ টাকায় কিনতে হচ্ছে। এসব ব্যবসায়ীরা আমাদের হয়রানী পূর্বক শোষন করছে বলেও তিনি অভিযোগ করেন।

ভ্রাম্যমান আদালতের নিবার্হী বিচারক মো.মাসুম রেজা জানান, অবৈধ সংযোগ ব্যবহারের অপরাধে একজনকে ১২ হাজার ৫’শ টাকা জরিমানা করা হয়েছে।

নিয়মিত এ অবৈধ সংযোগের বিচ্ছিন্নকরণ অভিযান চলবে । তিনি জানান স্বেচ্ছায় কেউ নিজেদের অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করলে তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হবে না । এল পি গ্যাসের দাম বৃদ্ধির বিষয়টি শুনেছি তবে সব জায়গায় না।

(আরএইচ/এএস/আগস্ট ৩১, ২০১৬)