ডেস্ক রিপোর্ট : স্টাইলের ধ্যান-ধারণায় পূর্ণতা পেতে গড়পড়তা পুরুষেরা ৩৭ বছর পার করে দেন। সাম্প্রতিক এক গবেষণার ভিত্তিতে যুক্তরাজ্যের গবেষকেরা এ তথ্য জানিয়েছেন। ইন্দো-এশিয়ান নিউজ এক খবরে এ তথ্য প্রকাশ করেছে।

যুক্তরাজ্যের নেটভাউচারকোডস নামের একটি ওয়েবসাইট মানুষের কেনাকাটার অভ্যাস-সংক্রান্ত একটি জরিপ করেছিল। এই জরিপের ফল বিশ্লেষণ করে গবেষকেরা দেখেছেন, ৩৭ বছরের কম বয়সীরা ২৫ শতাংশ ক্ষেত্রেই কেনাকাটার সময় সমস্যায় পড়েন। নিজের জন্য পছন্দসই পণ্য কেনার সময় কোনটি ভালো মানাবে তা বুঝতে পারেন না তাঁরা। ৩৭ বছরের বেশি বয়সীদের মধ্যে মাত্র ৮ শতাংশ এ ধরনের সমস্যায় পড়েন।

জরিপে দেখা গেছে, ছয়জনের মধ্যে একজন কেনাকাটা একদম পছন্দ করেন না। তারা স্বীকার করেছেন যে, যা কিছু তাদের কাছে ঠিকঠাক মনে হয়, তা দ্রুত কিনে ফেলেন। এক-চতুর্থাংশের বেশি ব্যক্তি কেনাকাটার সময় কী কিনতে হবে, তা নিয়ে সমস্যায় পড়ার কথা স্বীকার করেছেন। নতুন জিনিস কেনাকাটার আগে পুরোনো প্রিয় জিনিসটির সর্বোচ্চ ব্যবহার করেন তারা। ছয়জনের একজন স্বীকার করেছেন, স্টাইলিস্ট কোনো কিছু কেনার জন্য বন্ধুর পরামর্শের জন্য অপেক্ষা করেন তারা। নিজেরা ফ্যাশন-পণ্য ঠিকমতো বুঝতে পারেন না বলেই বন্ধুদের পরামর্শের জন্য এই অপেক্ষা। ১১ জনের মধ্যে একজন স্টাইলের ক্ষেত্রে তারকাদের অনুসরণ করার কথা জানান।

স্টাইল বিশেষজ্ঞ অনিতা নায়েক জানিয়েছেন, স্টাইলের ক্ষেত্রে নারীর তুলনায় পুরুষের আস্থা দ্রুত তৈরি হয়। এ ক্ষেত্রে পূর্ণতা পাওয়ার বয়স ৩৭ বছর অনেক দীর্ঘ সময়। এর পরও স্টাইলের জন্য কিছু প্রতিষ্ঠিত ব্র্যান্ডের ওপর নির্ভর করা যায়। অল্প কিছু রং বা স্টাইল বা নতুন কিছু পরীক্ষা করে দেখলে তা মানিয়ে যেতেও পারে।

(ওএস/এইচআর/জুন ১১, ২০১৪)