শেখ আহ্সানুর করিম, বাগেরহাট :বাগেরহাটের পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ভদ্রা নদীর চাউলাবগী এলাকা থেকে শুক্রবার দুপুরে মুক্তিপণের দাবীতে ১৩ জেলেকে অপহরণ করেছে বনদস্যু জাহাঙ্গীর বাহিনী। এসময়ে বনদস্যুরা জেলেদের ট্রলার থেকে বিপুল পরিমাণ ইলিশ মাছও লুটে নিয়েছে। অপহৃত জেলেদের বাড়ী বাগেরহাটের মংলার জয়মনি, হলদিবুনিয়া ও রামপাল এলাকায়।

অপহৃত জেলেদের পরিবার ও মহাজন সূত্র জানায়, শুক্রবার দুপুরে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ভদ্রা নদীর চাউলাবগী এলাকায় ইলিশ মাছ ধরছিল জেলেরা। এ সময় বনদস্যু জাহাঙ্গীর বাহিনীর সদস্যরা জেলেদের উপর অতর্কিত হামলা চালায়। বনদস্যুরা জেলেদের ট্রলার থেকে বিপুল পরিমাণ ইলিশ মাছ লুটে নেয়ার পাশাপাশি জনপ্রতি ৫০ হাজার টাকা মুক্তিপণের দাবীতে ১৩ জেলেকে অপরহণ করে সুন্দরবনের গহীন অরণ্যে নিয়ে যায়। সুন্দরবনের চাঁদপাই রেঞ্জ থেকে বনদস্যু জাহাঙ্গীর বাহিনীর হাতে মুক্তিপণের দাবীতে ১৩ জেলেকে অপরহণের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

সুন্দরবনে প্রতিনিয়ত আইনশৃংখলারক্ষাকারী বাহিনীগুলোর সাথে বন্দুকযুদ্ধে বনদস্যু নিহতের ঘটনা ঘটলেও কোন ভাবে কমছে বনদস্যুদের অপতৎপরতা। বনদস্যু বাহিনীগুলোর হাতে মুক্তিপনের দাবীতে অপহৃত হবার ভয়ে আতংকগ্রস্থ থাকতে হচ্ছে জেলে ও বনজীবীদের। বনদস্যুদের চাহিদানুযায়ী মুক্তিপণ দিতে দিতে জেলেরা এখন নি:স্ব হয়ে পড়েছেন বলে জানিয়েছেন জেলে-মহাজনেরা।



(এসএকে/এস/সেপ্টেম্বর০৩,২০১৬)