চট্টগ্রাম প্রতিনিধি : এদেশের শিক্ষাব্যবস্থা বারবার হুমকির সম্মুখীন হয়েছে মন্তব্য করে মিডিয়া ব্যক্তিত্ব ডা. আবদুন নুর তুষার বলেছেন, আমরা এমন শিক্ষাব্যবস্থা চালু হতে দিয়েছি যেখানে একই সঙ্গে তরুণরা বিদেশি ভাষা শেখে, আরবি শেখে কিন্তু ইসলাম শেখে না।

শনিবার সকালে নগরীর ইঞ্জিনিয়ার ইনস্টিটিউট মিলনায়তনে ‘জঙ্গিবাদ রুখবেই তারুণ্য’ শীর্ষক অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে সহযোগিতা করেছে সিটি করপোরেশন। জেলা প্রশাসক মেজবাহ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। বিশেষ অতিথির বক্তব্য দেন শহীদ জায়া বেগম মুশতারি শফি।

ডা. আবদুন নুর তুষার বলেন, জঙ্গিরা ইসলামের কথা বলতে পারে, কিন্তু ওরা ইসলামের অনুসারী নয়। কারণ তারা মানুষের ওপর ধর্মকে চাপিয়ে দিয়ে নিজস্ব উদ্দেশ্য হাসিল করতে চায়। এদের মূল লক্ষ্য হচ্ছে ক্ষমতা, অর্থ-প্রতিপত্তি। গায়ের জোরে মানুষের ওপর নিজেদের প্রভুত্ব কায়েম করা।

রাজনৈতিক স্বার্থ হাসিলের উদ্দেশ্যে এদেশের শিক্ষাব্যবস্থা বারবার হুমকির সম্মুখীন হয়েছে উল্লেখ করে তিনি বলেন, আমাদের এমন শিক্ষাব্যবস্থা ছিল যেখানে শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধ সম্পর্কে সঠিক ইতিহাস জানার সুযোগ ছিল না।ফলে আমরা একটা প্রজন্ম পেয়েছি যারা ভালো ইংরেজি বলতে পারে, কিন্তু এই বাংলাদেশ কীভাবে হলো তা তারা জানে না। ফলে শিক্ষাব্যবস্থার কারণে আমরা অনেক ডিগ্রিপ্রাপ্ত, ইংরেজি স্কুলে পড়ালেখা করা শিক্ষার্থী তৈরি করেছি যারা বাংলাদেশ সম্পর্কে জানে না। যাদের ভেতর এক ধরনের সাংস্কৃতিক শূন্যতা আছে, অস্থিরতা আছে।’

ঠিক একইভাবে আরেকটি শিক্ষাব্যবস্থা চালু হতে দিয়েছি যেখানে তরুণরা একই সঙ্গে বিদেশি ভাষা শেখে, আরবি শেখে কিন্তু ইসলাম শেখে না।

নিজের দেশের ইতিহাস সম্পর্কে না জানা তরুণদের জঙ্গিরা বেছে নিয়েছে বলে মন্তব্য করেন তিনি।

তিনি জঙ্গিদের সতর্ক করে দিয়ে বলেন, গায়ের জোরে ধর্ম প্রতিষ্ঠিত করা যায় না। পৃথিবী জঙ্গিদের মনে রাখবে না। মানুষের ইতিহাসে তাদের জায়গা নেই।

অনুষ্ঠানে নগরীর ৩৩টি কলেজের হাজারো শিক্ষার্থী ও শতাধিক শিক্ষক প্রতিনিধি অংশ নেন।

(ওএস/এএস/সেপ্টেম্বর ০৩, ২০১৬)