বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাট শহরের ফলপট্টি এলাকায় ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে ফরমালিন যুক্ত ৬ হাজারের অধিক লিচু ধ্বংস করা হয়েছে। বুধবার দুপুরে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট শাহ মো: রফিকুল ইসলাম এই অভিযানের নেতৃত্ব দেন।

ফল ব্যবসায়ী নিতাই চন্দ্র দাসের দোকানে লিচু পরিক্ষা করে ১৫ মাত্রার ফরমালিন পাওয়া যায়। যা মানব দেহের জন্য অত্যান্ত ক্ষতিকর। পরে ওই দোকানের ফরমালিন যুক্ত ৬ হাজারের অধিক লিচু রাস্তায় ফেলে গাড়ীর চাকায় ধ্বংস করা হয়। গত এক সপ্তাহ আগে জেলা প্রশাসন আনুষ্ঠানিক ভাবে এই বাজারকে ফরমালিন মুক্ত ঘোষণা করেছিলেন। সে সময় ব্যবসায়ীরা ফরমালিন যুক্ত কোন ফল বিক্রি করবেন না বলে অঙ্গিকার করে ছিলেন।
লিচু ব্যবসায়ী নিতাই চন্দ্র দাস বলেন,‘আমি খুলনার একটি আড়ৎ থেকে লিচু কিনে নিয়ে এসেছি। আমি নিজে লিচুতে ফরমালিন মিসাইনি’।
ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট শাহ মো: রফিকুল ইসলাম জানান, আইনশৃংখলা রক্ষাকারি বাহিনী ও বাগেরহাটের ক্যাবের সভাপতি বাবুল সরদারকে সাথে নিয়ে অভিযান পরিচালনা করা হয়। মানব দেহের জন্য খাদ্যে ৩ ভাগ ফরমালিন সহনীয় হলেও লিচুতে ১৫ ভাগ মাত্রায় ফরমালিন পাওয়া গেছে। এই ফলের মৌসুমে ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।
(একে/এএস/জুন ১১, ২০১৪)