খালেদ সরফুদ্দীন :


প্রফেসর মুহাম্মদ জাফর ইকবাল একবার দিগন্ত টেলিভিশনকে সাক্ষাৎকার দেননি এবং কেন দেননি তার বিস্তারিত ব্যাখাও তিনি দিয়েছেন।স্পষ্ট বলেও দিয়েছেন, যুদ্ধ অপরাধীদের কোন চ্যানেলের সাথে তিনি কথা বলবেন না।

আমাদের অহংকারের কথাশিল্পী হুমায়ুন আহমেদ পাখির মুখে 'তুঁই রাজাকার' উচ্চারণ করিয়েছেন । র‍্যাবের প্রধান কর্তা বেনজির আহামেদ খুবই সুন্দর প্রমিত বাংলায় বলেছেন, যারা বাংলাদেশকে মেনে নিতে পারে না দয়া করে তারা দেশ ত্যাগ করতে পারেন।

জননেত্রী শেখ হাসিনার কঠোর সিদ্ধান্তকে দেশপ্রেমী মানুষ সম্মান করে । সমাজের প্রতিটি কর্নার থেকে দেশের প্রতি দেশের স্বাধীনতার প্রতি আনুগত্যের চিন্তাটা আসতে হবে আগে । যেটা আওয়ামীলীগের তৃণমূলে লালিত হয়, বিশ্বাসের আদর্শ ধরে রাখা হয়।

এই সুন্দর গ্রহের প্রতিটি ধর্মে প্রথমে বিশ্বাস পরে এই বিশ্বাসের আদর্শকে ধরে রাখার জন্যে মানুষ প্রার্থনা করে। ধর্ম বিশ্বাসের আদর্শ আর রাজনৈতিক বিশ্বাসের আদর্শ অনেকটাই ব্যতিক্রম।

আদর্শকে ধরে রাখতে পারা খুব কঠিন কিছু না শেকড়ের মানুষদের কাছে। আমি তৃণমূলকে সম্মান করি, কারণ ওখানে কোন লোভ আর অহংকার নেই। আছে শুধু ভালোবাসা সহমর্মিত। সেজন্য তৃণমূলে আদর্শ লালিত হয় । হাইব্রিডরা আদর্শ ধরে রাখতে পারে না; ওরা সবসময় অভিনয় করে । আদর্শের রসায়নটা খুবই গভীরের।

বাংলাদেশ আওয়ামীলীগের ভেতর তৃণমূলের সাথে হাইব্রিডের লড়াইটা শুরু হয়ে গেছে । তৃণমূলের সামনে যেহেতু শেখ হাসিনা, এখানে আদর্শ হারবে না।

প্রবাসী বাঙালীদের দেশপ্রেমটা একটু বেশী। দেশের অর্থনীতির চাকা চালু রাখতে প্রতিটি মুহূর্তে কাজ করে যাচ্ছে নিরলস ভাবে । আমরা যারা এই গ্রহের পশ্চিম অঞ্চলে বসবাস করি এখানেও বাংলাদেশের স্বাধীনতার পক্ষের রাজনীতির কলাকুশলীদের দেখে রীতিমতো আঁতকে উঠতে হয় । বিশেষ করে নিউইয়র্কের। পেশাজীবী থেকে শুরু করে আওয়ামীলীগ রাজনীতির সাথে যারা জড়িত আসলে কি তাঁদের কোন আদর্শ আছে?

আমি অতি সাধারণ একজন মানুষ। কাজের ফাঁকে প্রায় ৮ ঘণ্টা প্রতিদিন অনলাইনে থাকি। কিছু কিছু সংবাদ কিম্বা ভিডিও চিত্র দেখে হিসাব মিলাতে কষ্ট হয় যখন দেখি লেখক সাংবাদিক ফাহিম রেজা নূর কিম্বা কবি নিনি ওয়াহীদ যুদ্ধাপরাধীদের কোনো টেলিভিশন চ্যানেলে টিভিতে লাইভ অনুষ্ঠান করে।

এখানে বলে রাখা ভালো, ওরা দুই জনেই ঘাতক দালাল নির্মূল কমিটি নিউইয়র্ক চ্যাপ্টারের প্রথম সারির নেতা । আর আওয়ামীলীগ নেতাদের কথায় পরে আসছি । আমার কাছে এতো বেশী প্রমাণ আছে , আদর্শের চিন্তায় একাডেমিক মনোযোগ দিতে গিয়ে নিজেই আঁতকে উঠি বারবার।

লেখক : আমেরিকা প্রবাসী।