বাগেরহাট প্রতিনিধি : সমুদ্র বন্দর মংলায় বিদেশী পতাকাবাহি জাহাজ এমভি হ্যানজিং এর ক্রেন ছিঁড়ে দুইশ্রমিকের মর্মান্তিক মৃত্যু হয়েছে। বুধবার সকাল ৮টার দিকে বন্দরের পশুর নদীর হাড়বাড়িয়ায় সকালের শিফটে জাহাজ থেকে মেশিনারিজ পন্য খালাসের সময় ক্রেনের ওয়ার ছিড়ে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলো, ফোরম্যান আব্দুল মতিন (৩৬) ও টালী ক্লার্ক মো: জাকির হোসেন (৩২)।

জাহাজের পন্য খালাস কাজে নিয়োজিত শ্রমিকরা জানান, সকালের শিফটে মেশিনারিজ পন্য জাহাজ থেকে খালাসের সময় ক্রেনের ওয়ার ছিড়ে কনটেইনার পড়ে যায় জাহারের ডেকে। এসময় ঘটনাস্থলে ফোরম্যান আব্দুল মতিন মারা যায় ও গুরুতর আহত হয় টালী ক্লার্ক মো: জাকির হোসেন। জাকিরকে মংলা হাসপাতালের নেয়ার পথে সে মারা যায়। দুইশ্রমিকের মর্মান্তিক মৃত্যুর ঘটনায় শ্রমিকসহ সাধারন মানুষের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে। নিহতদের বাড়ি মংলা পৌর এলাকায়। মংলা বন্দর চেয়ারম্যান কমোডর এইচ আর ভুইয়া শ্রমিক নিহতের ঘটনা সত্যতা স্বীকার করেছেন। বন্দরের পুলিশ দূর্ঘটনার খবর পেয়ে লাশ উদ্ধার করে বিকেলে ময়না তদন্তের জন্য বাগেরহাট সদর হাসপাতাল মর্গে প্রেরন করে।
এদিকে বিকেলে মংলা বন্দর চেয়ারম্যান জানান, বন্দরের নির্বাহী (উপ-সচিব) শরিফুল ইসলামকে আহবায়ক করে ঘটনার কারণ অনুসন্ধানে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আজ বৃহস্পতিবারের মধ্যে কমিটি এ তদন্ত রিপোর্ট বন্দর চেয়ারম্যানের কাছে জমা দেবে।
মংলা সমুদ্র বন্ধর সূতে জানা গেছে, পশুর নদীতে অবস্থানরত এমভি হ্যানজিং নামের হংকং এর পতাকাবাহী এজাহাজটি আমদানীকৃত বিভিন্ন যন্ত্রাংশ (মেশিনারী টুলস) নিয়ে গত ৮ জুন মংলা বন্দরে আসে। দুর্ঘটনার পর থেকে জাহাজে মালামাল খালাস কাজ বন্ধ করে দেয়া হয়েছে।
(একে/এএস/জুন ১১, ২০১৪)