রাজশাহী প্রতিনিধি : সুশিক্ষায় শিক্ষিত নতুন প্রজন্মের শিক্ষার্থীরা আগামী দিনগুলোতে বহির্বিশ্বে বাংলাদেশের মুখ আরও উজ্জ্বল করবে বলে মত দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেছেন, আধুনিক শিক্ষা, জ্ঞান ও বিজ্ঞানের মধ্য দিয়ে নতুন প্রজন্ম গড়ে উঠছে। জনগণের প্রতি দায়বদ্ধতা ও দেশপ্রেম শিক্ষার মধ্য দিয়ে তাদের ভালো মানুষ হিসেবে গড়ে তোলা হচ্ছে। তারাই আমাদের নতুন করে স্বপ্ন দেখাচ্ছে।

রাজশাহী বিজিবি-১ ব্যাটালিয়নের সদর দফতরে মঙ্গলবার সকালে বাহিনীর আটক মাদকদ্রব্য ধ্বংস অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন। এতে প্রধান অতিথি ছিলেন তিনি।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা গড়তে চেয়েছিলেন। কিন্তু ’৭৫’র ঘাতকরা তা করতে দেয়নি। বর্তমানে তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছেন। তিনি শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব দিয়ে দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছেন।

দেশ এগিয়ে যাচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ইতোমধ্যে আমাদের দেশ অনেক দূর এগিয়েছে। আশা করছি ২০২১ সালের মধ্যে আমরা নতুন পর্যায়ে উন্নীত হবো। এজন্য শিক্ষার্থীদের সৎ ও দেশপ্রেমিক করে গড়ে তুলতে হবে। অভিভাবকদের খেয়াল রাখতে হবে যেন কোনো বিপথে না যায় সন্তান। কারণ শিক্ষার্থীদের উপরই নির্ভর করছে আগামীর ভবিষ্যত।

মাদক নির্মূল প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, মাদকদ্রব্য যুব সমাজকেই কেবল নয় দেশ ও জাতিকেও ধ্বংস করে ফেলে। তাই এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ও ওয়ার্কার্স পাটির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, রাজশাহীর সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্য বেগম আখতার জাহান, বিজিবির রংপুর রিজিয়ন কমান্ডার শাহরীয়ার আহমেদ চৌধুরী, বিজিব-১ ব্যাটালিয়নের সেক্টর কমান্ডার কর্নেল মতিউর রহমান ও কমান্ডিং অফিসার লে. কর্নেল শাজাহান সিরাজ।

অনুষ্ঠানে মোট দুই কোটি ৭৩ লাখ ৩৭ হাজার ৫৫০ টাকার বিভিন্ন মাদকদ্রব্য ধ্বংস করা হয়। এর মধ্যে সীমান্তে আটক করা ফেনসিডিল, দেশি ও বিদেশি মদ, হেরোইন, ইয়াবা ও গাঁজা রয়েছে।

এর আগে শিক্ষামন্ত্রী বিজিবি সদর দফতরে গড়ে ওঠা স্কুল পরিদর্শন করেন। পরে তিনি রাজশাহী রাজশাহী মেডিকেল কলেজ ক্যাম্পাসে ডা. কাইছার রহমান চৌধুরী অডিটোরিয়ামে যান।

দুপুরে সেখানে তিনি ‘শিক্ষার পরিবেশ উন্নয়ন এবং জঙ্গিবাদ নির্মূলে যুগোপযোগী শিক্ষা ব্যবস্থাপনা’ বিষয়ে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা দেবেন।

(ওএস/এএস/সেপ্টেম্বর ২০, ২০১৬)