আন্তর্জাতিক ডেস্ক : ভারতের সঙ্গে ভবিষ্যৎ সম্পর্কের বিষয়ে পাকিস্তান ইতিবাচক ও গঠনমূলক চিন্তা করে। পাকিস্তান আশা করে, সাম্প্রতিক সময়ে দুই দেশের মধ্যে তৈরি হওয়া উত্তেজনা নিরসন করতে দু’দেশের নেতাদেরই এগিয়ে আসতে হবে। তারাই পারেন আলোচনার মাধ্যমে দু’দেশে শান্তি ফিরিয়ে আনতে। পাকিস্তানের রাষ্ট্রদূত আবদুল বাসিত এ তথ্য জানিয়েছেন। খবর ডনের।

আবদুল বাসিত বলেন, জাতিসংঘের সাধারণ পরিষদের সভায় আমাদের প্রধানমন্ত্রী বলেছেন, পাকিস্তান বরাবরই ভারতের সঙ্গে স্বাভাবিক, সহযোগিতামূলক সম্পর্ক এবং সমস্যাগুলোর শান্তিপূর্ণ সমাধান আশা করে। কিন্তু সম্প্রতি উরিতে যে ঘটনা ঘটেছে তা সত্যিই দুঃখজনক। তবে এই ঘটনার জন্য ভারত সরাসরি পাকিস্তানকে দায়ী করছে। এটা ভারতের কাছ থেকে আশা করা যায় না।

আবদুল বাসিত আরো বলেন, ওই হামলার বিষয়ে তদন্ত করছে ভারতের গোয়েন্দা সংস্থা। তার চূড়ান্ত রিপোর্ট না পাওয়া পর্যন্ত কারো ওপর সন্দেহের তীর না তোলাই ভালো। এতে করে দু’দেশের সম্পর্ক আরো অটুট ও মজবুত হবে।

কাউকে দায়ী করে দোষারোপ করলেই সমস্যার সামাধান হবে না। সবাই দেখেছেন পাঠানকোটের ঘটনার পর আমরা কীভাবে সহযোগিতা করেছিলাম। সবকিছুই ঠিকভাবে এগিয়েছিল। আমরা যদি এখনো সেভাবে সামনে এগিয়ে যাই তবে এই পরিস্থিতি থেকে আমরা খুব সহজেই বেরিয়ে আসতে পারব।

(ওএস/এএস/সেপ্টেম্বর ২৬, ২০১৬)