প্রবীর সিকদার :


ভারতকে চাপে রাখতে পাকিস্তানের দিকে সহায়তার হাত বাড়িয়েছে আমেরিকা দীর্ঘদিন আগেই। আমেরিকা তার অভ্যন্তরিন জীবনযাপনে মানবিক রাষ্ট্র হলেও একাত্তরে বাঙালি নিধনে সে পাকিস্তানকেই নির্লজ্জের মতো সহায়তা করেছে। এর কারণও ভারত জুজু। বাঙালিরা জয় ছিনিয়ে নিয়ে বেহায়া আমেরিকাকে দাঁতভাঙা জবাবও দিয়েছে। যদিও পাকিস্তান ভারত জুজুর ভয় দেখিয়ে আমেরিকাকে ইমোশনাল ব্লাকমেইল করে সুবিধা আদায় অব্যাহত রাখে।

অবশ্য সাম্প্রতিক সময়ে ইসলামি জঙ্গিবাদ ইস্যুতে আমেরিকার মোহভঙ্গ হওয়ায় সে ভারতের দিকে একটু হেলে পড়ে। যদিও পাকিস্তানের সাথে আমেরিকার পুরনো প্রেম আশা-নিরাশার দোলাচলে বহমান থাকে। সেই সাথে আজ একটি বিষয় পরিষ্কার হয়ে গেছে, আন্তর্জাতিক পরিমণ্ডলে ইসলামি জঙ্গিবাদের দুর্বিষহ বাস্তবতায় পাকিস্তানের সাথে আর বেশিদিন সুসম্পর্ক বজায় রাখতে পারবে না আমেরিকা। তখন দ্রুতই একঘরে হয়ে যেতে পারে পাকিস্তান। অভ্যন্তরিন সংহতি রক্ষা, বিশেষ করে বেলুচিস্তানের স্বাধীনতা প্রশ্নে দারুণ নাজুক অবস্থায় পড়ে যাবে পাকিস্তান। এমনকি পূর্বপাকিস্তানের মতোই বেলুচিস্তান স্বাধীন হয়ে গেলে কিছুই করবার থাকবে না পাকিস্তানের। সেই রকম কঠিন পরিস্থিতি সামাল দিতেই পাকিস্তান কাশ্মীর ইস্যুতে ভারতের বিরুদ্ধে হুংকার দিচ্ছে। এটা যতোটা না ভারতকে ভয় দেখানো, তার চেয়ে অনেক বেশি আমেরিকার সহায়তা প্রাপ্তি নিশ্চিত করে বেলুচদের ভয় দেখানো।

সম্ভবত, পাকিস্তানের পক্ষে আমেরিকাকে আর ইমোশনাল ব্লাকমেইল করা সম্ভব হবে না। আর সেক্ষেত্রে পাকিস্তানের পক্ষে আর বেলুচিস্তানের স্বাধীনতা রোধ করা সম্ভব নাও হতে পারে। ভারত সেই সুযোগের অপেক্ষাতেই দারুণ এক কৌশলী অবস্থান নিয়ে আন্তর্জাতিক সমর্থন তার দিকে আরো জোরালো করবে। আন্তর্জাতিক রাজনীতি ও কূটনীতিতে দারুণভাবে সফল ভারত কখনোই পাকিস্তানের ফাঁদে পা দিবে না; বরং উল্টো পাকিস্তানের ফাঁদ পাকিস্তানকেই কাঁদাবে; যেমন একাত্তরে কাঁদিয়েছিল।

একাত্তরে আমি লক্ষ্য করেছি, বাঙালি নিধনে পাকিস্তানের বেলুচ সেনাদের আগ্রহে যথেষ্ট ঘাটতি ছিল। কোনো কোনো ক্ষেত্রে বাঙালিদের প্রতি বেলুচ সেনাদের সহানুভূতিও ছিল লক্ষণীয়। আর আমি তখন বেলুচদের প্রতি তুলনামূলক কম ঘৃণা পোষণ করতাম। আজকের বাস্তবতায় সেই বেলুচদের স্বাধীনতা আন্দোলনের প্রতি আমার সমর্থন ও সহানুভূতি তীব্র হয়েছে।

একাত্তরের গণহত্যা প্রত্যক্ষ করা একজন বাঙালি হিসেবে আমি পাকিস্তানি হায়েনামুক্ত বেলুচিস্তানের স্বাধীনতাকে আগাম স্যালুট জানিয়ে রাখলাম। জয় হোক বেলুচদের। স্বাধীন বেলুচিস্তানকে স্যালুট।