হুমায়ুন মিয়া :


নেপোলিয়ন 'নেতা'র সংজ্ঞায় বলেছেন, যিনি মানুষের মনে প্রকৃত আশা জাগান তিনিই 'নেতা' ।

গত ইউনিয়ন পরিষদ নির্বাচনের সময় ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলার কাউলিবেড়া ইউনিয়নের চেয়ারম্যান স্নেহের দুদু মিয়া তার কথাচ্ছলে জনাব কাজী জাফরউল্লাহকে 'Leader' সম্বোধন করেন।ফরিদপুর - ৪ এর সাংসদ জনাব নিক্সন চৌধুরীর সমর্থকেরা তাঁকে 'নেতা' সম্বোধন করেই উচ্ছ্বাস করেন।

এক সময় আমরা বঙ্গবন্ধুকেই একমাত্র 'নেতা' বলে জানতাম, মানতাম। কারণ তিনি মানুষের মনে আশা জাগিয়েছেন, এবং তা বাস্তবে রূপ দিয়েছেন। বঙ্গবন্ধুর পরে কেউ কেউ প্রকৃত আশা দিয়ে তার বাস্তব রূপ দিয়েছেন, সেটা জানা নাই। অথচ' ৭৫ এর পরে 'নেতা' শব্দের অপপ্রয়োগ হয় এবং অনেক অযোগ্যদের নামের আগে 'নেতা' যোগ হতে দেখা গেছে।

ভাঙ্গায় বিদ্যুতের সমস্যা দীর্ঘ দিনের।এলাকার সাবেক সাংসদ কাজী জাফর উল্লাহ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, এলাকার 'Leader’। এছাড়া তার পরিবার দীর্ঘদিন সংসদে এই এলাকার প্রতিনিধিত্ত্ব করছেন।গত দীর্ঘ সময়ে জনাব জাফর উল্লাহ বিদ্যুতের সমস্যা সমাধানে মানুষকে প্রতিশ্রুতি দিয়েছেন সত্য, কিন্ত মানুষের মনে তো বিদ্যুৎ প্রাপ্তির বিষয়ে আশা জাগাতে পারেননি।

উল্লেখ্য, জনাব আতাউর রহমান খান ঢাকা-আরিচা মহাসড়ক ১০ মাইল ঘুরিয়ে নিয়ে তার এলাকায় সারা জীবনের জন্য নেতা হয়ে গিয়েছেন। তাই নেপোলিয়নের 'নেতা'র সংজ্ঞা যথার্থ হলে জনাব জাফর উল্লাহ একজন প্রাজ্ঞ সাবেক সাংসদ, কিন্ত 'Leader' নন।

পক্ষান্তরে, জনাব নিক্সন চৌধুরী এলাকার সাংসদ। মাদারীপুরের ছেলে জনাব নিক্সনের এই এলাকায় অবস্থান মাত্র তিন বছর। এলাকার মানুষের না পাওয়ার বেদনা থেকে নিক্সন চৌধুরীর আগমন মানুষের মনে আশা জাগালেও বিদ্যুত প্রাপ্তির বিষয়ে মানুষের মনে এখন পর্যন্ত প্রকৃত আশা জাগানিয়া এমন কিছু করেননি, যাতে নেপলিয়নের 'নেতা'র সংজ্ঞা মোতাবেক জনাব নিক্সন চৌধুরীকে এখন পর্যন্ত নেতা বলা যায়।

আমরা যারা ভাঙ্গার লোক 'Leader' আর 'নেতা'র যাঁতাকলে পিষ্ট। আমরা প্রচলিত Leader বা নেতা চাই না। আমরা চাই আমাদের মনে যে কেউ প্রকৃত আশা জাগান, এলাকার সমস্যা সমাধান করুন এবং আমাদের Leader বা নেতা হয়ে যান।মানুষ মনে করে, মানুষের মনে প্রকৃত আশা জাগানো এবং সেই আশার বাস্তবায়ন না করার পূর্বে কাউকে Leader বা নেতা বলা ভাঁড়ামির পর্যায়ে পড়ে। অনুরোধ, আমরা কেউ যেন তেমনটি 'ভাঁড়' না হয়ে যাই।

লেখক : সাবেক সরকারি কর্মকর্তা ও কলাম লেখক।