রাঙ্গামাটি প্রতিনিধি : রাঙামাটি শহরের সরকারি মহিলা কলেজ এলাকায় কাপ্তাই হ্রদে দোতলা একটি পাকা ভবন ধসে শিশুসহ চারজন নিহত হয়েছে। ধারণা করা হচ্ছে, ভেতরে আটকা পড়ে আছে আরও বেশ কয়েকজন। মঙ্গলবার সন্ধ্যা পৌনে ৬টার দিকে ভবনটি হঠাৎ কাপ্তাই হ্রদের পানিতে ধসে পড়ে।

কাপ্তাই হ্রদ ঘেঁষে গড়ে ওঠা দোতলা পাকা ভবন পানিতে হেলে পড়ার পর উদ্ধার কাজ শুরু করেছে ফায়ার সার্ভিসসহ সেনাবাহিনী ও পুলিশ।

ভবনের ওপরতলা থেকে লোকজন সরে আসতে সক্ষম হলেও নিচতলার লোকজন আটকা পড়ে। ঘটনার পর থেকে ফায়ার সার্ভিস, সেনা, পুলিশ ও স্থানীয় লোকজন উদ্ধারকাজ চালাচ্ছেন। কাপ্তাই নৌবাহিনীর ডুবুরিদেরও উদ্ধার কাজে অংশ নিতে খবর দেওয়া হয়েছে।

স্থানীয় বাসিন্দারা জানান, মঙ্গলবার সন্ধ্যার দিকে কাপ্তাই হ্রদের পানিতে আকস্মিক ভবনটি ধসে পড়ে যায়। কাপ্তাই হ্রদের পানির উচ্চতা বেড়ে যাওয়ায় হ্রদ তীরে নির্মিত ভবনটির ভীত দুর্বল হয়ে পড়ায় ভবনটি পানিতে ধসে গেছে। ধসে পড়া ভবনের ওপরতলা থেকে অনেকে বেড়িয়ে আসতে সক্ষম হলেও নিচতলা থেকে কেউ বের হতে পারেনি।

স্থানীয়রা জানান, নিচতলায় ৪টি পরিবারের লোকজনের বসবাস ছিল। তারা নিখোঁছ রয়েছে। এর মধ্যে থেকে রাতে উদ্ধারকারীরা পিংকি নামে এক শিশু ও জাহিদ হোসেন নামে এক ড্রাইভারকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হলে ডাক্তাররা তাদের মৃত ঘোষণা করেন।

স্থানীয়দের আরো জানান, হ্রদে হেলেপড়া ভবনের ওপরতলা থেকে বেশ কিছু লোক বের হতে পারলেও নিচতলা পানিতে তলিয়ে যাওয়ায় কেউই বের হতে পারেনি।

জানা গেছে, ওই ভবনে চারটি পরিবার বসবাস করত। ধারণা করা হচ্ছে তারা সবাই আটকা পড়েছে।

রাঙামাটি ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক গোলাম মোস্তফা জানান, ফায়ার সার্ভিস, সেনা, পুলিশ ও স্থানীয় লোকজন হেলে পড়া ভবনে উদ্ধারকাজ শুরু করেছে। তবে রাতে আলোর অভাবে উদ্ধার কাজ ব্যাহত হচ্ছে। হেলেপড়া ভবন থেকে উদ্ধারকারীরা একটি শিশুসহ চারজনকে উদ্ধার করতে সক্ষম হয়েছে।

এদিকে রাঙামাটি জেলা প্রশাসক মানজারুল মান্নান ঘটনাস্থল পরিদর্শন করে জানিয়েছেন, উদ্ধার কাজে সর্বাত্মক চেষ্টা চালানো হচ্ছে।

(ওএস/এএস/অক্টোবর ০৪, ২০১৬)