স্টাফ রিপোর্টার : ফরিদপুরে দায়ের করা তথ্য ও প্রযুক্তি আইনের ৫৭ ধারার মামলার আসামী সাংবাদিক প্রবীর সিকদার মামলার নির্ধারিত দিন আজ বৃহস্পতিবার দুপুরে ঢাকার সাইবার ট্রাইব্যুনালে হাজির হয়েছিলেন। সাইবার ট্রাইব্যুনালের বিচারক কে এম সামসুল আলম আগামী ১৬ নভেম্বর ওই মামলার পরবর্তী তারিখ নির্ধারণ করেন।

আদালতে প্রবীর সিকদারের পক্ষে আইনী লড়াই করেন আইন ও সালিশ কেন্দ্রের এডভোকেট আবদুর রশীদ ও এডভোকেট মিজানুর রহমান।তাদের সহযোগিতা করেন এডভোকেট আমিরুল হক তুহিন ও এডভোকেট মো. সাইফুল আলম।

উল্লেখ্য, সাংবাদিক প্রবীর সিকদারের লেখায় এলজিআরডি মন্ত্রী খোন্দকার মোশাররফ হোসেনের সম্মানহানি হয়েছে, এই অভিযোগ এনে গত বছরের ১৬ আগস্ট ফরিদপুরের কোতোয়ালি থানায় প্রবীরের বিরুদ্ধে তথ্য ও প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা করেন ফরিদপুরের সরকারি উকিল স্বপন পাল। ওই দিনই সাংবাদিক প্রবীর সিকদারকে আটক করে ঢাকার ডিবি পুলিশ। পরে তাকে ফরিদপুরের কোতোয়ালি থানায় নিয়ে নির্যাতন করে ১৭ আগস্ট আদালতে সোপর্দ করা হয়। পুলিশ ১৮ আগস্ট আদালতে প্রবীর সিকদারকে ১০ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করে। আদালত ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এদিকে সাংবাদিক প্রবীর সিকদারের মুক্তির দাবিতে দেশে বিদেশে ব্যাপক জনমত গড়ে ওঠে। ১৯ আগস্ট চূড়ান্ত নাটকীয়তার ভেতর দিয়ে ফরিদপুরের আদালত সাংবাদিক প্রবীর সিকদারকে জামিনে মুক্তির নির্দেশ দেন। সেই থেকে প্রবীর জামিনেই রয়েছেন। পরে সাংবাদিক প্রবীর সিকদারে বিরুদ্ধে চার্জশিট দেওয়া হলে মামলাটি ঢাকার সাইবার ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়।

(পিএস/এএস/অক্টোবর ০৬, ২০১৬ )