হুমায়ুন মিয়া :


আভিধানিক অর্থে জুলুম অর্থ অত্যাচার, বা সীমালঙ্ঘন, বা প্রাপ্য না দেয়া, বা কম দেয়া। শরীয়তের পরিভাষায় তা সত্যের সীমালঙ্ঘন, অন্যায়ের প্রতি আগ্রহকে বুঝায়। জুলুম হলো অন্যের অধিকারে হস্তক্ষেপ করা এবং আল্লাহ ও দেশের আইনের সীমা অতিক্রম করা। আর জালিম সেই ব্যক্তি যে হকদারের হক আদায় করতে কুন্ঠা বোধ করে। 

অতএব যে ব্যক্তি অন্যের সম্পদে হস্তক্ষেপ করে সে জালিম। যে শাসক লোকের প্রাপ্য আদায়ে সাহায্য করে না সে জালিম, যে বিচারক তার আদেশে সত্যের সাথে জালিয়াতি করেন সে জালিম,যে স্বামী তার স্ত্রীর ব্যাপারে অন্যায় করে সে জালিম। আর যে স্ত্রী স্বামীর হকের প্রতি লক্ষ্য রাখে না, সন্তানদের সৎ আচার ব্যবহার শিক্ষা দেয় না সে জালিম। যে প্রতিবেশি প্রতিবেশির হক আদায় করে না সেও জালিম, যিনি সীমা লঙ্ঘন করেন তিনিও জালিম।

'ওই সব জনপদ... তাদের অধিবাসীবৃন্দকে আমি ধ্বংস করেছিলাম, যখন তারা সীমা লঙ্ঘন করেছিল এবং তাদের ধ্বংসের জন্য আমি স্থির করেছিলাম এক নির্দিষ্ট ক্ষণ।' ... সুরা : কাহাফ, আয়াত : ৫৯।

'যারা সীমা লঙ্ঘন করেছে তাদের প্রতি ঝুঁকে পড়ো না,পড়লে অগ্নি তোমাদেরকে স্পর্শ করবে' ... সুরা : হুদ, আয়াত : ১১।

লক্ষ্যনীয়, আমরা ফেসবুকে দেখলাম বিশ্ববিদ্যালয়ের কথিত ছাত্র নেতা বদরুল, খাদিজাকে চাপাতি দিয়ে কোপাচ্ছে - আর খাদিজার প্রতিবেশিরা কাছ থেকেই এই বীভৎস দৃশ্য দেখছে, সেলফি তুলে ফেসবুকে আপলোড করছে। খাদিজার প্রতিবেশিরা জোট হয়ে তাকে রক্ষা করতে এগিয়ে এলো না, বদরুলকে প্রতিহত করার চেষ্টা করলো না, খাদিজার প্রতি তার প্রতিবেশিদের হক খাদিজার প্রতিবেশিরা আদায় না করায় তার সমাজ জালিম হয়ে গেল। এবং বদরুলের মত একজনকে আমরা 'নেতা' নির্বাচিত করে আমরাও সীমালঙ্ঘনকারীর দলে ভিড়ে গেলাম।

অতএব অপেক্ষা, প্রায়শ্চিত্ত আমাদের করতেই হবে। 'এ রূপে আমি তাদের কৃতকর্মের জন্য জালিমের এক দলকে অন্য দলের উপর প্রবল করেছি।' ... সুরা : আনআম, আয়াত : ১২৯।

লেখক : সাবেক সরকারি কর্মকর্তা ও কলাম লেখক।