হুমায়ুন মিয়া :


১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ ছিলো এক বিশাল ও বিচিত্র আয়োজন। এ যুদ্ধে কেউ হাতিয়ার নিয়ে যুদ্ধ ক্ষেত্রে যুদ্ধ করেছেন, কেউ বা কবিতা লিখে বাংলাদেশকে কাব্যিক করেছেন, কেউ কেউ  গান গেয়ে গেয়ে, কনসার্ট করে পৃথিবীর বুকে বাংলাদেশকে পরিচিত করেছেন ।

১৯৭১ সালের ১ আগস্ট বিকেলে নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে বিখ্যাত গায়ক জর্জ হ্যারিসনের তত্বাবধানে এমনই একটি কনসার্টের আয়োজন করা হয়। ওই কনসার্টের আয়োজন হয়েছিল বাংলাদেশের মুক্তিযুদ্ধে আর্থিক সহায়তার জন্যে। বাংলাদেশ রাষ্ট্রের জন্মমূহুর্তের ঠিক আগে ওই সাড়া জাগানো সংগীত আসর অনেক দিক থেকেই ব্যতিক্রমী।

নিউইয়র্কের ম্যডিসন স্কয়ারে আয়োজিত সেদিনের সেই কনসার্ট মঞ্চে গট গট করে উঠে এসেছিলেন গিটার আর হারমোনিয়াম হাতে ৩০ বছরের এক যুবক বব ডিলান। কনসার্টে উপস্থিত ৪০ হাজার দর্শককে মাতিয়ে বব ডিলান গাইলেন 'ব্লোইন ইন দ্য উইন্ড ...' । তার সাথে সুর মিলিয়ে গাইলেন কনসার্টের প্রধান আয়োজক জর্জ হ্যারিসন-'বাংলাদেশ আমার বাংলাদেশ'। আর এমনি করে করেই 'বালাদেশ' নামটি ছড়িয়ে পড়ে পৃথিবীর এ প্রান্ত থেকে সে প্রান্তে।

১৯৭১ সালে গান গেয়ে গেয়ে বাংলাদেশের জন্য যুদ্ধ করা সেদিনের ৩০ বছরের সেই যুবক বব ডিলান, যুদ্ধের ৪৫ বছর পরে নিজেই এক ব্যতিক্রমী ঘটনা হয়ে গেলেন। গায়ক, গান রচয়িতা বব ডিনান এ বছর সাহিত্যে নোবেল প্রাইজ পেয়েছেন। পৃথিবীর ইতিহাসে কোন গায়ক, গানের রচয়িতা এই প্রথম নোবেল প্রাইজ পেলেন।

১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধের বীর শব্দ সৈনিক বব ডিলানের নোবেল প্রাইজ প্রাপ্তিতে আমরা যুদ্ধের চেতনাধারী সবাই গর্ব অনুভব করি। আজ এ দিনে হে বীর তোমাকে সালাম।

লেখক : সাবেক সরকারি কর্মকর্তা ও কলাম লেখক।