স্টাফ রিপার্টার : ধূমপান নিরুত্সাহিত করতে ২০১৪-১৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে সিগারেটের ওপর করারোপ যথেষ্ট নয় বলে মনে করে পরিবেশবাদী সংগঠন 'ক্যাম্পেইন ফর ক্লিন এয়ার'।

তারা তামাকজাত পণ্য বিশেষ করে সিগারেটের ওপর শুল্ক আরো বৃদ্ধির দাবি জানিয়েছে। একইসঙ্গে পরিবেশ খাতে বরাদ্দ বাড়ানোর সুপারিশ করেছে সংগঠনটি।

আজ বৃহস্পতিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রস্তাবিত বাজেটের বিষয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানানো হয়। সংগঠনের আহ্বায়ক বিশিষ্ট নাট্যকার অরণ্য আনোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য তুলে ধরেন যুগ্ম আহ্বায়ক নজরুল ইসলাম খোকন। এ সময় আরো উপস্থিত ছিলেন সদস্য সচিব মাহবুব হোসেন, নির্বাহী কমিটির সদস্য অভিনেতা রাজিব সালেহীন ও তাসদিরুল হক খান রাফি।

সংবাদ সম্মেলনে বলা হয়, সিগারেটের ওপর আরোপিত শুল্কহার মাত্র ১৭ দশমিক ৭২ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। যা ধূমপান নিরুত্সাহিত করার ক্ষেত্রে মোটেও সন্তোষজনক নয়। এই শুল্ক আরো বাড়াতে হবে। এ ছাড়া সিগারেটের চতুর্থ স্লাব বাতিলের মাধ্যমে ধূমপান নিরুত্সাহিত করার পদক্ষেপ নিতে হবে। গত মাসের এ সংক্রান্ত এক জরিপ প্রতিবেদন তুলে ধরে কম দামের সিগারেট বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপের সুপারিশ করা হয়।

লিখিত বক্তব্যে আরো জানানো হয়, এই মুহূর্তে বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ খাত হলো পরিবেশ ও বন। যেখানে প্রাকৃতিক পরিবেশ ধ্বংসের ফলে আমাদের সার্বিক জীবনে বিপর্যয় নেমে এসেছে। সেখানে পরিবেশ ও বন খাতে মাত্র ৯১১ কোটি টাকা বরাদ্দ কোনভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। এর মধ্যে অনুন্নয়ন ব্যয় ধরা হয়েছে মাত্র ৪৯৮ কোটি টাকা। অথচ ২০১২-১৩ অর্থ বছরেও তা ছিল ৪৯১ কোটি টাকা। তাই পরিবেশ ও বন খাতের বরাদ্দ বাড়িয়ে অন্তত দ্বিগুণ করার দাবি জানানো হয়।

(ওএস/এটিআর/জুন ১২, ২০১৪)