নওগাঁ প্রতিনিধি : নওগাঁর আত্রাইয়ে শাপলা বিক্রি করে পরিবারসহ জীবিকা নির্বাহ করছেন, স্থানীয় আদর্শ গ্রামের মৃত আফাজ মন্ডলের পূত্র শাহাদুল ইসলাম। প্রতিদিন সেই কাকডাকা ভোরে উপজেলার বিভিন্ন জলাশয়ে গিয়ে জীবনের ঝুঁকি নিয়ে শাপলা সংগ্রহ করে তা আবার গ্রামে গ্রামে ঘুরে ঘুরে বিক্রি করে জীবিকা নির্বাহের পাশাপশি গোটা সংসার চালাচ্ছেন তিনি। দরিদ্র পরিবারের ভরণপোষণ জোগাতে অনেকে অনেক পেশাতে নিয়োজিত। শাহাদুল বিনাপুঁজির ব্যবসা হিসেবে বেছে নিয়েছেন বর্ষা মৌসুমে এ শাপলার ব্যবসা।

‘শাপলা নেবে.... শাপলা....লাল সাদা তরতাজা শাপলা’। এমন করে গ্রামের মেঠো পথে শাপলা বিক্রেতার হাঁক শুনলেই গ্রামের ছোট বড় সকলেই ছুটে আসেন তরতাজা শাপলা কিনতে। শিশুদের খাবারের পাশাপাশি সবজি হিসেবেও এ শাপলা বেশ জনপ্রিয়। তাই তার বিক্রিও হয় ভাল।

শাপলা বিক্রেতা যুবক শাহাদুল বলেন, আমি আগে বিভিন্ন ব্যবসার সঙ্গে জড়িত ছিলাম। মোটা অংকের পুঁজি ছাড়া তেমন ভাল কোন ব্যবসা করা যায় না। যেহেতু এটি পুঁজি ছাড়া ব্যবসা, তাই আমি এ ব্যবসা শুরু করছি। বাবার মৃত্যুর পর মা ও ভাইদের নিয়ে ৪ জনের অভাবের সংসারে এভাবেই জীবনযুদ্ধ চালিয়ে যাচ্ছি। শাহাদুল জানায়, প্রতিদিন ভোর রাতে শাপলা তুলতে চলে যাই, উপজেলার কাশিয়াবাড়ি, নওদুলী, ধর্মপুর, লালপাড়া, বিষা ও হাটকালুপাড়ার কিছু কিছু এলাকায়। প্রতিদিন আমি কমপক্ষে ৩০ থেকে ৪০ মুঠো শাপলা সংগ্রহ করতে পারি। তা আবার সকালে উপজেলার বিভিন্ন এলাকায় ভ্যান গাড়িতে নিয়ে ফেরি করে বিক্রি করি। এতে আমার প্রতিদিন ২৫০ টাকা থেকে ৩ শ’ টাকা পর্যন্ত আয় হয়। তা দিয়ে কোন রকম সংসারের ভোরণ পোষণ করে থাকি।

(বিএম/এস/অক্টোবর ২০, ২০১৬)