স্টাফ রিপোর্টার : সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি বলেছেন, 'প্রত্যেক শিশুর মেধা আছে এবং তারা সৃজনশীলও। তাই তাদের এ শক্তিটাকে মানবিক ও সাংস্কৃতিক মূল্যবোধে গড়ে তুলতে হবে। এ জন্য শিশু-কিশোরদের লেখাপড়ার পাশাপাশি শিল্প-সাহিত্য ও সংস্কৃতি চর্চার মধ্যে দিয়ে বড় করে তুলতে হবে। আর এটা করতে পারলেই সমাজের জন্য মঙ্গল হবে।'

শুক্রবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সদস্য সাংবাদিক সন্তানদের অংশগ্রহণে দিনব্যাপী শিশু-কিশোর সাংস্কৃতিক উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।

সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় সংস্কৃতি মন্ত্রী আরো বলেন, শেখ হাসিনার সরকার শুধু অর্থনতিক উন্নয়নই নয়, সেই সাথে মানবিক, সাংস্কৃতিক ও উদার সমাজ গঠনেও কাজ করে যাচ্ছে।

সরকারের এ উদ্যোগে শিশু-কিশোরদের অভিভাবকদের সহযোগিতা তাদের একান্ত প্রয়োজন উল্লেখ করে তিনি বলেন, অভিভাবকরা শিশুদের গল্পের বই পড়ে শোনাবেন, ছবি আঁকতে দেবেন, ভালো যা কিছু করতে চায়, করতে দেবেন। এতে তার বাইরের জানালাগুলো খুলে যাবে, বই পড়ায় অভ্যাস হবে। তারা কখনই বিপথগামী হবে না।

আসাদুজ্জামান নূর বলেন, শিশুরা যখন স্কুলে যায়, তখন ক্লাসের সকলের সঙ্গেই বন্ধুত্ব করে। কারণ তারা তখন ধর্ম, বর্ণ, গোত্র কিছুই বিচার করে না। কিন্তু বড়দের অনেককেই এ বিষয়ে আলোচনা-সমালোচনা করতে শোনা যায়।

তিনি বলেন, শিশুদের যদি ছোটবেলা থেকেই সংস্কৃতি চর্চার মধ্যেদিয়ে গড়ে তোলা যায়, তাহলে সে অসাম্প্রদায়িক চেতনা নিয়ে বড় হবে। তার মধ্যে ধর্ম, বর্ণ, গোত্রের ভেদটা আর থাকবে না।

(ওএস/এএস/অক্টোবর ২১, ২০১৬)