কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি :পটুয়াখালীর কলাপাড়ায় পায়রা ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুত কেন্দ্র এলাকায় অধিগ্রহণকৃত জমির ১৭ ট্রলি মালিক আরেক দফা চরম ক্ষতির কবলে পড়েছেন। বিদ্যুত কেন্দ্রের নির্মাণকারী প্রতিষ্ঠান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড (এনডিএ) এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে তারা এসব ট্রলি কিনেছিলেন।

ট্রলি মালিকরা জানান, দৈনিক ২৮’শ টাকা চুক্তিতে বালুসহ ওই কোম্পানির বিভিন্ন মালামাল পরিবহনের জন্য চুক্তিবদ্ধ হন ট্রলির মালিকগণ। পরবর্তীতে কাজ কম থাকার অজুহাতে তাদেরকে ১৭’শ টাকা করে দেয়া হয়। তখন বলা হয়েছে বর্ষার পাঁচ মাস পরে ভাড়া বাড়িয়ে দেয়া হবে। কিন্তু ভাড়া বাড়ানোর কথা বললে উল্টো আরও ভাড়া কমানোর হুমকি দেয়। ফলে কোন উপায় না ট্রলির মালিকরা কাজ বন্ধ করে দেয়। কোন সমাধান না করে ঠিকাদারি প্রতিষ্ঠান তাদের নিজস্ব পরিবহনে আট চাকার ড্রামের ট্রাক এনে কাজ শুরু করে দেয়। ফলে চরম দুরাবস্থায় পড়েন ট্রলির মালিকরা। এ ঘটনায় গতকাল ট্রলির মালিকরা লিখিত অভিযোগ দিয়েছেন।

ট্রলি মালিক মোঃ রিয়াজ উদ্দিন জানান, এখনও জমির অধিগ্রহনের টাকা পাইনি। ধার-দেনা করে কোম্পানির রকি নামের এক কর্মকর্তার সঙ্গে চুক্তি করে এ ট্রলি কিনেছিলাম। যার ভাড়া দিয়ে কিছুটা আয় করছিলাম। বর্তমানে তাও বন্ধ করে দিয়েছে। বর্তমানে এ নিয়ে তাপ বিদ্যুত কেন্দ্র এলাকায় স্থানীয় বাসিন্দা ট্রলির মালিক এবং বিদ্যুত কেন্দ্র নির্মাণের কাজে সংশ্লিষ্ট এনডিএর কর্মকর্তাদের বিরোধ চলছে। তারা বিষয়টির সুষ্ঠু সমাধানের জন্য উর্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

এব্যাপারে এনডিএর জেনারেল ম্যানেজার প্রকৌশলী আব্দুস সোবাহান জানান, ট্রলি মালিকদের সঙ্গে কখনও লিখিত চুক্তি ছিল না। যখন কাজের প্রয়োজন হবে তখন ট্রলি নেয়া হবে এমন কথা ছিল। এখন প্রয়োজন নেই। কোম্পানির ট্রাক-ট্রলি রয়েছে তা দিয়ে পরিবহনের কাজ চলছে। অযথা ট্রলির মালিকরা প্রতিবন্ধকতার সৃষ্টি করছে।




(এমকেআর/এস/অক্টোবর ২২, ২০১৬)