বড়াইগ্রাম (নাটোর) প্রতিনিধি : নাটোরের বড়াইগ্রামের বনপাড়া পৌরসভার কালিকাপুর এলাকার গাব্রিয়েল কস্তা (৭১) কে সমাজ ও মান্ডলিক উন্নয়নে বিশেষ ভূমিকা রাখার জন্য বিশ্বের ক্যাথলিক খ্রিষ্টান সম্প্রদায়ের প্রধান ধর্মযাজক ইতালীর রোম ক্যাথিড্রালের পোপ ফ্রান্সিস বিশেষ সম্মাননা প্রদান করেছেন।

আগামীকাল রবিবার বনপাড়া ধর্মপল্লীর মিশন মাঠে আড়ম্বরপূর্ণ এক অনুষ্ঠানে রাজশাহী ধর্মপ্রদেশের বিশপ জের্ভাস রোজারিও পোপের এই সম্মাননা আনুষ্ঠানিকভাবে গাব্রিয়েল কস্তার হাতে তুলে দিবেন।

বাংলাদেশ খ্রিষ্টান এসোসিয়েশন নাটোর জেলা সেক্রেটারী জেমস ডি কস্তা জানান, গাব্রিয়েল কস্তা আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা কারিতাসের রাজশাহী আঞ্চলিক পরিচালক, বনপাড়া সেন্ট যোশেফস স্কুল, সেন্ট পিটারস একাডেমী, বর্ণী সেন্ট লুইস স্কুলে শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন। তিনি বনপাড়া খ্রিষ্টান কো-অপরেটিভ ক্রেডিট ইউনিয়নের চেয়ারম্যান সহ বিভিন্ন সামাজিক ও মান্ডলিক সংগঠনের গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন।

বনপাড়া ধর্মপল্লীর পাল-পুরোহিত ফাদার বিকাশ হিউবার্ট রিবেরু জানান, এর আগে বাংলাদেশ সরকারের সাবেক প্রতিমন্ত্রী স্বর্গীয় প্রমোদ মানকিন এই সম্মাননায় ভূষিত হয়েছিলেন। এ বছর গাব্রিয়েল কস্তাকে এই সম্মাননা দেয়া হয়েছে যা বিশ্বের খ্রিষ্টান সম্প্রদায়ের জন্য একটি বিশেষ মর্যাদাপূর্ণ সম্মান।

উল্লেখ্য, গত ২৭ জানুয়ারী রাতে গাব্রিয়েল কস্তা ও তাঁর স্ত্রী বীণা পিরিচ (৬৫) কে বনপাড়াস্থ নিজ বাড়িতে অজ্ঞাত দুর্বত্তরা হামলা চালিয়ে হত্যা করার চেষ্টা করে। দীর্ঘদিন রাজশাহী ও ঢাকায় চিকিৎসা গ্রহণের পর সম্প্রতি তারা উভয়ে নিজ বাড়িতে ফিরেছেন। তবে এই হামলার ঘটনায় পুলিশ জড়িতদের দীর্ঘদিনের চিহ্নিত ও গ্রেফতার করতে পারেনি।

(এসবি/এএস/অক্টোবর ২২, ২০১৬)