মাগুরা প্রতিনিধি : মাগুরার শ্রীপুর উপজেলায় কৃষি ব্যাংকের সাচিলাপুর শাখায় ৭৮ লাখ ৮৮ হাজার টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। এ ঘটনায় ব্যাংকের একজন কর্মকর্তা ও একজন গুদাম তত্ত্বাবধায়কের বিরুদ্ধে মামলা হয়েছে।

ব্যাংক কর্তৃপক্ষ বুধবার শ্রীপুর থানায় এই মামলা করে। পুলিশ ব্যাংকের গুদাম তত্ত্বাবধায়ক আক্তার হোসেনকে (৪৫) বুধবার রাতে গ্রেপ্তার করেছে।

পুলিশ ও ব্যাংক সূত্রে জানা গেছে, সাচিলাপুর কৃষি ব্যাংক শাখায় কৃষকদের কল্যাণে শস্যগুদাম ঋণ কর্মসূিচ চালু আছে। এই কর্মসূিচর আওতায় কৃষকেরা ব্যাংক থেকে ঋণ নিয়ে মৌসুমি বিভিন্ন খাদ্যশস্য কিনে তা গুদামজাত করেন। গুদামটি ব্যাংকের তত্ত্বাবধানে একজন তত্ত্বাবধায়কের অধীনে থাকে।

গত অর্থবছরে সাচিলাপুর কৃষি ব্যাংকে স্থানীয় ১০২ কৃষকের নামে মোট ৭৮ লাখ ৮৮ হাজার টাকার ঋণ মঞ্জুর হয়। কিন্তু তৎকালীন শাখা ব্যবস্থাপক এ টি এম আসাদুজ্জামান ভুয়া তালিকা করে টাকা তুলে নেন। ব্যাংক কর্তৃপক্ষের কাছে বিষয়টি ধরা পড়ার পর প্রায় তিন মাস আগে আসাদুজ্জামানকে শ্রীপুর উপজেলা সদর শাখায় বদিল করা হয়। তিনি ওই টাকা দ্রুত পরিশোধ করে দেবেন বলে কর্তৃপক্ষের কাছে অঙ্গীকার করেন।

গত মে মাসে আসাদুজ্জামান নড়াইল জেলা সদরে কৃষি ব্যাংকের শেখহাটি শাখায় ছয়টি টিটির মাধ্যমে ৪৭ লাখ ৭৮ হাজার ১০০ টাকা জমা দেখান। এ জন্য তিনি আক্তার হোসেনের ব্যাংক হিসাব ব্যবহার করেন। কিন্তু ওই টিটিগুলো ছিল ভুয়া।

এই অবস্থায় সাচিলাপুর শাখার বর্তমান ব্যবস্থাপক বিজন বিশ্বাস মঙ্গলবার রাতে আসাদুজ্জামান ও আক্তার হোসেনের বিরুদ্ধে মামলা করেন।

কৃষি ব্যাংকের মাগুরা আঞ্চলিক ব্যবস্থাপক মো. আলাউদ্দিন রাইজিংবিডিকে বলেন, ‘আসাদুজ্জামান কৃষকদের মধ্যে ঋণ বিতরণ না করে ওই টাকা আত্মসাৎ করেছেন।’

(ওএস/এস/জুন ১২, ২০১৪)