ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : সাতদিনব্যাপী পূজা ও মেলা অনুষ্ঠানের পর শুক্রবার বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো নাটোরের লালপুর উপজেলার বুধপাড়ার কালীপূজা। বুধপাড়ার কালী পূজা অতিপ্রাচীন, বৃহত্তম এবং ঐতিহ্যবাহী। শুধু নাটোর জেলাই নয় দেশের বিভিন্ন প্রান্ত হতে প্রতি বছরই কালী পূজায় এখানে বিপুল সংখ্যক হিন্দু সম্প্রদায়ের লাখো লাখো মানুষের সমাগম হওয়ায় এই স্থান এখন হিন্দু সম্প্রদায়ের পীঠস্থান হিসেবে গণ্য। এখারকার কালী মূর্তির দৈর্ঘ্য সাড়ে তের হাত। মুকুট ও সাজসজ্জা পড়ানোর পর আকার প্রায় পনের হাত ছাড়িয়ে যায়। এই বিশাল আকৃতির কালী মূর্তি দিয়ে পূজার আয়োজন আশে পাশের আর কোন জেলায় হতে দেখা যায় না।

মন্দির পরিচালনা কমিটির সভাপতি অখিল চন্দ্র রায় ও সহ-সম্পাদক গণেশ চন্দ্র দাস জানান, এবারে এই পূজা ৫২৭ তম। অর্থাৎ ৫২৭ বছর ধরে বুধপাড়ায় একই আকৃতির কালীপূজা চলছে। কমিটি আরো জানায়, প্রতিবছর দীপাবলীতে আমাবস্যা তিথিতে এই পূজা শুরু হয়। গত ২৯শে অক্টোবর রাতে দীপাবলীতে পূজা শুরু হয়েছিল। ৭দিনব্যাপী পূজা চলার পর আজ শুক্রবার বিসর্জন হচ্ছে। এই পূজাকে কেন্দ্র করে প্রতিবারের মতো এবারেও মেলায় হাজার হাজার দোকান বসেছে। দেশের বিভিন্ন প্রান্ত ছাড়াও ভারত হতেও এই পূজায় লাখো লাখো ভক্তের সমাগম ঘটে। অখিল বাবু বলেন, কালী মাতা ভক্তের সকল কামনা-বাসনা পূর্ণ করেন। তাই ভক্তরা তাদের সাধ্য অনুযায়ী পূজার বিভিন্ন দ্রব্য সামগ্রী নিয়ে আসেন। ভক্তরা এবারে এখানে ১৮০টি ছাগ (পাঁঠা) বলি দিয়েছে বলে তিনি জানান।

হিন্দু সম্প্রদায়ই নয় অত্র এলাকার সকল ধর্মের মানুষের কাছেই এই পূজা এবং মেলা সমাদৃত। তাই এখানে সাম্প্রদায়িক সম্প্রিতির কোন ঘাটতি নেই বলে পূজা পরিচালনা কমিটি জানিয়েছেন। প্রশাসনসহ এলাকার সকল মানুষের আন্তরিকতার কারণে আজবধি এই মেলা ও পূজাকে কেন্দ্র করে কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি বলে জানা গেছে।

(এসকেকে/এএস/নভেম্বর ০৪, ২০১৬)