শেখ আহসানুল করিম, বাগেরহাট :বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্মচাপটি আরো ঘনিভূত হয়ে বাংলাদেশ উপকূলের দিকে ধেয়ে আসার খবরে সুন্দরবনসহ বাগেরহাট উপকূল জুড়ে আতংক ছড়িয়ে পড়েছে।

আবহওয়া বিভাগ শনিবার জানায়, গভীর নিম্মচাপটি দুপুর ১২টায় মংলা সমুদ্র বন্দর থেকে মাত্র ৫০০ কিলোমিটার দূরে আবস্থান করছে। মংলা বন্দর হারবার বিভাগ জানিয়েছে, বৈরী আবহওয়ার কারনে শুক্রবার রাতের পালা থেকে মংলা বন্দর ও আউটার অ্যংকরেজে অবস্থানরত ১২টি পণ্যবোঝাই জাহাজে পণ্য ওঠানামার কাজ বন্ধ রয়েছে। মংলা বন্দর কর্তৃপক্ষ সাম্ভাব্য দূর্যোগ মোকাবেলায় সব ধরণের প্রস্তুতি গ্রহণ করেছে। সকাল থেকেই বৈরী আবহওয়ার কারনে জেলার অভ্যন্তরীন ও দূরপাল্লার রুটের সকল লঞ্চ চলাচল বন্ধ রয়েছে।

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগ এই পরিস্থিতিতে সুন্দরবনে অবস্থানরত দেশি-বিদেশি সব ইকো ট্যুরিস্টদের ( প্রতিশে পর্যটক) লোকালয়ে নিরাপদ আশ্রয়ে পাঠিয়ে দিয়েছে। সুন্দরবন বিভাগের কর্মকর্তা কর্মচারি ও দুবলার চরের শুঁটকি জেলে পল্লীতে কয়েক হাজার জেলে-বহরদারদের নিরাপদে থাকতে নির্দেশ নিয়েছেন।

পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের এসিএফ মোহাম্মদ হোসেন এসব তথ্য নিশ্চিত করে জানান, বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্মচাপের কারনে সাগর উত্তাল হয়ে ওঠায় টিকতে না পেরে শুক্রবার সন্ধ্য থেকে শনিবার দুপুর ২টা পর্যন্ত কয়েক শত ফিসিং ট্রলার সুন্দরবনের ছোট-ছোট খালে আশ্রয় নিয়েছে। সুন্দরবনের উপর দিয়ে থেমে-থেমে বইছে ঝড়ো হাওয়া। বাগেরহাটের প্রধার মৎস্য বন্দর কেবিঘাট, শরণখোলা, মংলায় বঙ্গোপসাগর থেকে ফিরে আসা কয়েক শত ফিশিং ট্রলারও নিরাপদে আশ্রয় নিয়েছে।

শুক্রবার থেকেই বাগেরহাট জেলা জুড়ে অবিরাম বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। শনিবার সকাল থেকে থেমে থেমে বইছে ঝড়ো হাওয়া। এদিকে গভীর নিম্নচাপটি আরো ঘণীভূত হয়ে রবিবার সকালে বাংলাদেশ উপকূলে আঘাত হানার খবরে বাগেরহাটের উপকূল জুড়ে আতংক বিরাজ করছে।


(এসএকে/এস/নভেম্বর ০৫, ২০১৬)