ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি : ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেছেন, নাসিরনগরে সাম্প্রদায়িক উন্মাদনা সৃষ্টি করা হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পবিত্র কাবা শরিফ নিয়ে ব্যঙ্গচিত্র পোস্ট দেয়ার ঘটনায় অভিযুক্ত রসরাজ দাসের বিরুদ্ধে অভিযোগ বানোয়াট।

শনিবার বিকেল ৩টায় ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে ক্ষতিগ্রস্ত হিন্দু সম্প্রদায়ের মন্দির ও ঘরবাড়ি পরিদর্শনকালে স্থানীয় গৌর মন্দিরে সাংবাদিকদের কাছে তিনি এ কথা বলেন।

শাহরিয়ার কবির বলেন, নাসিরনগরে সাম্প্রদায়িক উন্মাদনা সৃষ্টি করা হয়েছে। রসরাজের বাড়িতে গিয়েই বোঝা গেছে তার বিরুদ্ধে যে অভিযোগ সেটি কতোটা বানোয়াট। সে সামান্য লেখাপড়া করেছে, যে ছবির কথা বলা হচ্ছে সেটি ফটোশপে বানানো আর ফটোশপ কি জিনিস সেটি রসরাজের ধারণাও নেই।

তিনি বলেন, ২০১২ সালে রামুতে শিবিরের এক ছেলের মাধ্যমে যেভাবে উত্তম বড়ুয়ার ফেসবুকে ছবি ছড়িয়ে দেয়া হয়েছিল ঠিক সে রকমই একটা পুরনো ছবি ফেসবুকে ছড়িয়ে দিয়ে ধর্মীয় উন্মাদনা তৈরি করেছে পরিকল্পিতভাবে। রামুর ঘটনারই পুনরাবৃত্তি ঘটেছে নাসিরনগরে। রামুর ঘটনায় সরকারকে যেভাবে তৎপর আমরা দেখেছি, নাসিরনগরে সেভাবে তৎপরতা দেখিনি। কঠোর পদক্ষেপের কারণে রামুতে দ্বিতীয় হামলার ঘটনা ঘটেনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন নাসিরনগরের ঘটনায় প্রশাসনের কোনো গাফিলতি নেই, কিন্তু তিনি এখন পর্যন্ত কেন ঘটনাস্থল পরিদর্শন করলেন না। মানুষ তো আশ্বাস পেতে চায়, ঢাকায় বসে বক্তব্য-বিবৃতি দিলে তো হবে না। রসরাজের গ্রামের বাড়ি হরিণবেড় গ্রামের বহু মানুষ এলাকা ছাড়া।

রসরাজের পক্ষে আইনজীবী দাঁড়াতে না দেয়ায় উদ্বেগ প্রকাশ করে শাহরিয়ার কবির বলেন, হরিণবেড় গ্রামের একজন আইনজীবীর সঙ্গে আমাদের দেখা হয়েছিল, তিনি রসরাজের পক্ষে দাঁড়াতে চেয়েছিলেন কিন্তু তাতে দাঁড়াতে দেয়া হয়নি। তাকে রিমান্ডে পাঠানো হয়েছে। তিনি এ ঘটনার বিচার বিভাগীয় তদন্তের দাবি জানান।

শাহরিয়ার কবিরের সঙ্গে থাকা সাবেক বিচারপতি শামছুদ্দীন চৌধুরী মানিক বলেন, রসরাজের পক্ষে একজন আইনজীবী দাঁড়াতে চেয়েছিলেন। কিন্তু ম্যাজিস্ট্রেট তাকে দাঁড়ানোর সুযোগ দেননি। ম্যাজিস্ট্রেট যেটি করেছেন সেটি ন্যায়বিচারের পরিপন্থী কাজ। ম্যাসিস্ট্রেট রসরাজকে কোনো কিছু বলার সুযোগ না দিয়ে তার বিরুদ্ধে রিমান্ডের আদেশ দিয়েছেন। এজন্য ম্যাজিস্ট্রেটের কাছেও এটার ব্যাখা চাওয়া উচিত বলে উল্লেখ করেন তিনি।

এর আগে দুপুরে শাহরিয়ার কবিরের নেতৃত্বে ঘাতক দালাল নির্মূল কমিটির এক প্রতিনিধি দল নাসিরনগরে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে আসে।

(ওএস/এএস/নভেম্বর ০৫, ২০১৬)