দেবাশীষ বিশ্বাস, রাজবাড়ী:রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার ছোট্ট বৃমাগুরা গ্রামে সাত বছর আগে শুরু করেছিল কাত্যায়নী পূজা। মাত্র ত্রিশ-চল্লিশ ঘরের হিন্দু সম্প্রদায়ের ধর্মালম্বীরা আজ এখানে মহানবমী পূজা শেষ করেছে।

পূজারীরা বলছে আমরা এই পূজার জন্য এক বছর ধরে অপেক্ষা করি। পূজা কমিটির সদস্য সুভাষ মিত্র বলেন, আমরা এখানে ষষ্ঠী পূজা থেকে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করি। আজ মহানবমীর দিনে এখানে ভক্তদের জন্য প্রসাদের ব্যবস্থা করা হয়েছে। তিনি আরো বলেন, ইতমধ্যেই আমাদের মাঝে বিদায়ের সুর বাজতে শুরু করেছে।

তিনি বলেন, আমরা এই পূজার মধ্য দিয়ে আগামীকাল বিজয় দশমীর দিনে বিভিন্ন ধরনের অনুষ্ঠান আয়োজন করে থাকি। আগামী কাল আমাদের পূজা মন্দিরে শংঙ্খের ধ্বনি, উলুর ধ্বনি, ফুল দিয়ে মাল গাথা সহ আরতী প্রতিযোগীতার আয়োজন করেছি।

পূজার নিরাপত্তা নিয়ে বালিয়াকান্দি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহিদুল ইসলাম পিপিএম বলেন, আমরা বালিয়াকান্দিতে সব ধর্মালম্বীদের সমানভাবে গুরুত্ব দিয়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা করে থাকি। বালিয়াকান্দির বিভিন্ন পূজা মন্দিরে আমরা পর্যাপ্ত নিরাপত্তা নিয়ে কাজ করে যাচ্ছি।
বালিয়াকান্দি রায়পুর পূজা কমিটির সভাপতি বলেন, পুলিশ প্রশাসনের নিরাপত্তা নিয়ে আমরা সত্যি সন্তুষ্ট। তিনি পুলিশ প্রশাসনের পাশাপাশি স্থানীয়দের ধন্যবাদ দিয়ে বলেন আমরা বালিয়াকান্দিতে সবাই একসাথে বসবাস করতে চাই।

প্রতিবেদন সংগ্রহের সময় পূজা মন্দিরে দেখা যায় উপজেলা ছাত্রলীগের নেতা রাসেল খান রিজু সহ অনান্য নেতাদের। ছাত্রলীগের এই নেতা বলেন, আমরা বালিয়াকান্দিবাসী ধর্ম যার যার উৎসব সবার এই প্রত্যয় নিয়ে বসবাস করি। তিনি দৃঢ় কন্ঠে বলেন, বালিয়াকান্দিতে অরাজকতার কোন স্থান নেই।






(ডিবি/এস/নভেম্বর ০৯, ২০১৬)