স্টাফ রিপোর্টার : অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, ‘দরিদ্রতা দূ‌রীকর‌ণ এবং উন্নয়‌ন অগ্রযাত্রার সাফল্য দেখে ‌আমাদের অভিনন্দন জানিয়ে গেছেন বিশ্বব্যাংকের প্রে‌সিডেন্ট জিম ইয়ং কিম।

গত ৪০ বছরে দেশে দ‌রিদ্রতা ৭০ থেকে ২২ শতাংশ নেমে এসেছে। দেশের উন্নয়ন এখন ঊর্ধ্বমুখী।

বৃহস্প‌তিবার সকাল ১০টায় রাজধানীর ওয়েস্টিন হোটেলে দেশের প্রথম ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট সম্মেলনে বক্তব্যে তিনি এসব কথা বলেন।

‘টেকসই এজেন্ডা এ‌গিয়ে নেওয়া’ শীর্ষক প্র‌তিপাদ্যে সম্মেল‌নটির আয়োজক বাংলাদেশ ব্রান্ড ফোরাম এবং উদ্যোক্তা ‘বিল্ড বাংলাদেশ’।

সম্মেলনে অথর্মন্ত্রী বলেন, সমাজ ও প‌রিবেশের উপর ই‌তিবাচক প্রভাব ফেলে ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট ধারণা বে‌শি আগের নয়। মাত্র আট বছর আগে এ আন্দোলন শুরু হয়। এটা এখনও সবাই জানে না।

তি‌নি বলেন, ইনফরমেশন টেকনোল‌জির বিপ্লবের এই সময়ে ‌শিল্প বিকাশের পাশাপা‌শি সামা‌জিক দা‌য়িত্ব রয়েছে।

‌তি‌নি আরও বলেন, ‘এটা একটা গ্লোবাল অবজেক‌টিভ। ইনভেস্টমেন্ট সবসময় প্রভাব ফেলে। সহস্রাব্দ উন্নয়ন লক্ষমাত্রা অর্জনের জন্য সামা‌জিক খাতে বি‌নিয়োগ আরও বাড়ানো দরকার’।

সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, অস্ট্রেলিয়ান অ্যাডভাইজ‌রি বোর্ড অন ইমপ্যাক্ট ইনভে‌স্টিং এর চেয়ারেপারসন রোজমে‌রি অ্যা‌ডিস, ইউকের ডে‌ভিড ক্যা‌রিংটন, ভারতের অ‌ভি‌জিৎ রায়, অস্ট্রে‌লিয়ার কো‌রিন প্রো‌স্কি।

‌দিনব্যাপী এ সম্মেলনে চার‌টি মৌলিক ‌শিল্পের চার‌টি বিশেষা‌য়িত প্যানেল আলোচনার অ‌ধিবেশন ছিলো।

আ‌র্থিকভাবে মুনাফা অর্জনের চেয়ে সমাজ ও প‌রিবেশের ওপর ই‌তিবাচক প্রভাব প‌ড়ার বিষয়‌টিকে ইনভেস্টমেন্টের ক্ষেত্রে বে‌শি বিবেচনায় রাখা নিয়ে ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট সা‌মিট আয়োজনের এই উদ্দেশ্য।

সা‌মিটে বক্তারা বাংলাদেশের ফিন্যা‌ন‌সিয়াল ইন‌স্টি‌টিউশন, কৃষি খাদ্য নিরাপত্তা, তৈরি পোশাক এবং স্বাস্থ ও কল্যাণ খাতে ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট এর প্রভাব ও সম্ভাবনা নিয়ে বিশদ আলোচনা করেন।

এতে আরো বক্তব্য রাখেন- বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সি‌নিয়র ইকোন‌মিক অ্যাডভাইজার ফয়সাল আহমেদ, এ‌সিআই এ‌গ্রি বিজনেসের নির্বা‌হী প‌রিচালক ড. এফ এইচ আনসারী, বি‌জিমিই ঊর্ধ্বতন সহ-সভাপ‌তি ফারুক হাসান এবং ইমারজে‌ন্সি স্পেশা‌লিস্ট ও শিক্ষা‌বিদ ড. রেজা আলী প্রমুখ।

(ওএস/এএস/নভেম্বর ১০, ২০১৬)