ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : স্থানীয় অর্থনীতিকে গতিশীল করতে বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের যৌথ অর্থায়নে বাস্তবায়িত সেকেন্ড রুরাল ট্রান্সপোর্ট ইমপ্রুভমেন্ট প্রজেক্ট (আরটিআইপি-২) এর  আওতায় পাবনার সুজানগর উপজেলার নাজিরগঞ্জ বাজারে প্রায় ১ কোটি নয় লাখ টাকা ব্যয় একটি গ্রোথ সেন্টার মার্কেট নির্মাণ করা হয়েছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধানে এই গ্রোথ সেন্টার মার্কেটটি নির্মিত হয়।

পদ্মা নদী সংলগ্ন নাজিরগঞ্জ শত বছরেরও অধিক প্রাচীন একটি বাণিজ্য কেন্দ্র হিসেবে পরিচিত। এখানকার উৎপাদিত পাট ও পিঁয়াজ দেশের চাহিদার একটি বড় অংশ পুরণ করে আসছে। স্থানীয় জনগণের জীবন ও জীবিকার উপর এই বাণিজ্য কেন্দ্রের ব্যাপক প্রভাব রয়েছে। এই ব্যবসা কেন্দ্রের অবকাঠামোগত মান উন্নয়নের মাধ্যমে বাণিজ্যিক কর্মকান্ড আরও ব্যাপকতা লাভ করবে বলে স্থানীয় লোকজন মনে করেন।

গতকাল ১১ নভেম্বর ২০১৬ বৃহস্পতিবার গ্রোথ সেন্টার মার্কেট পরিচালনার বিষয়ে প্রথম সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন নাজিরগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানও গ্রোথ সেন্টার পরিচালনা কমিটির সভাপতি মশিউর রহমান খান।

চেয়ারম্যান তাঁর বক্তব্য বলেন, এই মার্কেট স্থানীয় ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে বিশেষ ভূমিকা রাখবে। এলজিইডি’র জ্যেষ্ঠ সমাজবিজ্ঞানী কবিরুল ইসলাম সভায় গ্রোথ সেন্টারের পরিচালনা সংক্রান্ত সরকারি নীতিমালার আলোকে বিস্তারিত বর্ণনা দেন। তিনি আরও উল্লেখ করেন, এখানে নারী উদ্যোক্তাদের জন্য পাঁচটি দোকান রবাদ্দ থাকবে। যা সুবিধা বঞ্চিত নারীদের অর্থনৈতিক কর্মকান্ডে অংশগ্রহণ ও নারীর ক্ষমতায়নকে ত্বরান্বিত করবে।

সভায় আরও বক্তব্য রাখেন, এলজিইডির সুজানগর উপজেলার প্রকৌশলী জহুরুল ইসলাম, এলজিইডির আরটিআইপি প্রকল্পের স্যোসাল সাইন্টিসও রিসেটেলমেন্ট স্পেসালিস্ট আবদুল গফুর, সমাজবিজ্ঞানী মো. মাহফুজুর রহমান ও স্থানীয় গণমান্য ব্যক্তিত্ব।

(এসকেকে/এএস/নভেম্বর ১০, ২০১৬)