চুয়াডাঙ্গা প্রতিনিধি : কলকাতা-ঢাকাগামী মৈত্রী এক্সপ্রেসে নতুন একটি ট্রেন যোগ হয়েছে। শুক্রবার ভারতীয় সময় সকাল ৭টা ১০ মিনিটে কলকাতার চিতপুর স্টেশনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভারতের রেলমন্ত্রী সুরেশ প্রভু দিল্লি থেকে এ ট্রেনের শুভ উদ্বোধন করেন। এ সময় ভারতীয় রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মৈত্রী ট্রেনটি কলকাতা থেকে ছেড়ে এসে বাংলাদেশের দর্শনা রেলস্টেশনে পৌঁছায় শুক্রবার বেলা ১১টা ৩৫ মিনিটে। নতুন ট্রেনে ৪৪৯টি আসন থাকলেও যাত্রার প্রথম দিনেই যাত্রী সংখ্যা ছিল ২১১ জন। এর মধ্যে ভারতীয় নাগরিক ৫৯ এবং বাংলাদেশি যাত্রী ছিল ১৫২ জন।

ট্রেনের যাত্রীরা বলেন, নতুন ট্রেনে যাত্রা আরামদায়ক ছিলো এবং সেবার মান ছিলো অনেক উন্নত। এ রকম থাকলে ভবিষ্যতে যাত্রীসংখ্যা বাড়বে।

ট্রেনটি শনিবার সকাল ৮টা ১৫ মিনিটে ঢাকা ক্যান্টনমেন্ট রেলস্টেশন থেকে কলকাতার উদ্দেশে ছেড়ে যাবে। বাংলাদেশে ট্রেনটির উদ্বোধন করবেন রেলমন্ত্রী মুজিবুল হক।

এ ব্যাপারে দর্শনা রেলস্টেশনের সুপারিনটেনডেন্ট মীর লিয়াকত আলী বলেন, দু’দেশের যাত্রীদের মধ্যে ট্রেনটির জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ায় যাত্রীসংখ্যা বৃদ্ধি পেয়েছে।

যাত্রীসাধারণের সুবিধার কথা বিবেচনা করে ভারত-বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ নতুন এ ট্রেনটি চালু করলো। প্রথম দিন হওয়ায় যাত্রীসংখ্যা ছিলো অর্ধেক কিন্তু আশা করা যাচ্ছে, ক্রমান্বয়ে তা বৃদ্ধি পাবে।

(ওএস/এএস/নভেম্বর ১১, ২০১৬)