স্টাফ রিপোর্টার : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বেসরকারি প্রতিষ্ঠান ও সংস্থার সহযোগিতা ছাড়া সরকারের একার পক্ষে সবার জন্য শিক্ষা নিশ্চিত করা সম্ভব না। এজন্য দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে শিক্ষার প্রসারে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি।

শনিবার রাজধানীর কুড়িল বিশ্ব রোডে বসুন্ধারা কনভেনশন সেন্টারে বেসরকারি প্রাইম ব্যাংক আয়োজিত বৃত্তি প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ব্যাংকের চেয়ারম্যান আজম জে চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। এছাড়া প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান নাদের খান, ব্যবস্থাপনা পরিচালক আহাম্মেদ কামাল খান চৌধুরীও অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

নাহিদ বলেন, ব্যাংকগুলো জনগনে টাকায়ই মুনাফা করছে। তাই জনগনের উন্নয়নে লাভের অংশ থেকে অর্থ ব্যয় করতে হবে। শুধু ব্যাংক নয়, দেশের অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলোকেও এ খাতে এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, শিক্ষা কার্যক্রমে অংশ নিলে যেন ব্যয়কৃত অর্থ কর রেয়াত পায় সেটা দেখা হচ্ছে। অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে এবিষয়ে আলাপ আলোচনা চলছে।

ফজলে কবির বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মানোন্নয়নে শিক্ষকদের গুনগত মান বৃদ্ধির ওপর জোর দিতে হবে। শিক্ষায় উন্নতি করে দক্ষ মানব সম্পদ গড়তে না পারলে ডেমোগ্রাফিফক ডিভিডেন্টের যে সুযোগ তা কাজে লাগানো যাবে না।

তিনি বলেন, প্রাইম ব্যাংকের মতো অনেক ব্যাংক এ ধরনের কার্যক্রম হাতে নিয়েছেন। তবে শিক্ষাখাতে আরো বেশি বেশি এগিয়ে আসতে হবে।

আজম জে চৌধুরী বলেন, আমাদের এ উদ্যোগ দশ বছরে পা দিলো। এ পর্যন্ত দেশের ২৭৮৯ জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছেন। এর মধ্যে ৮৯১ জন লেখাপড়া শেষ করে কর্মজীবন শুরু করেছেন, ১৮৩ জন ডাক্তার হয়েছেন। এছাড়া ৯৩ জন ডাক্তার, ১৬৬ জন ব্যাংকার ও বিসিএস ক্যাডার, ৬৬ জন আইনজীবী ও অন্যান্য পেশায়, ৪ জন পিএইচডির জন্য বিদেশে রয়েছেন।

উল্লেখ্য, চলতি বছরে ৩৪৪ জনকে বৃত্তি দিচ্ছে প্রাইম ব্যাংক। মোবাইল ব্যাংকের মাধ্যমে ইতোমধ্যে সবার কাছে বৃত্তির প্রথম কিস্তির ২৪০০ টাকা প্রেরণ করা হয়েছে। যা পরবর্তীতে মাসিক ভিত্তিতে পাবে বৃত্তি প্রাপ্তরা।

(ওএস/এএস/নভেম্বর ১২, ২০১৬)