গোবিন্দগঞ্জ(গাইবান্ধা) প্রতিনিধি :গাইবান্ধার গোবিন্দগঞ্জে আজ রবিবার সাঁওতাল পল্লি  পরিদর্শনে আওয়ামীলীগের ৫ সদস্যের প্রতিনিধি দলের প্রধান আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক মাদার পুর সাঁওতাল পল্লির গীর্জার সামনে এক সমাবেশে উপরোক্ত কথা গুলো বলেন। প্রতিনিধি দলে আরও ছিলেন খালিদ মাহমুদ চৌধুরী, অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক টিপু মুন্সি, ত্রাণ ও সমাজকল্যান বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী  কেন্দ্রীয় সদস্য রেমন্ড আরেং  ও উম্মে কুলসুম স্মৃতি এমপি।

বক্তারা বলেন আমরা সাঁওতাল পরিবারের তালিকা তৈরি করে ঘর করে দেব, সহজ শর্তে ঋণ দেব। আমরা জানতে পেরেছি সাঁওতাল পরিবারের সন্তানরা স্কুল-কলেজে যেতে পারছেনা। তাদের নিরাপত্তা দেয়ার ব্যবস্থা করা হবে। এখন থেকে সব ছেলে মেয়েই স্কুল কলেজে যেতে পারবে। নিরাপত্তার বিষয়টি সরকার কঠোর ভাবে দেখবে।

সমাবেশে সাঁওতালদের পক্ষে বক্তব্য রাখেন রুমিলা কিসলু, রিনা মার্ডি, ম্যাথিয়াস মার্ডি, বারানাথ টুডু, শ্যামল মার্ডি। সাঁওতালরা বক্তৃতায় সাঁওতালদের উপর সহিংস হামলায় স্থানীয় সংসদ সদস্য ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান উসকানি ও নেতৃত্ব দেন বলে অভিযোগ করেন।

এর আগে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ডাঃ নিম চন্দ্র ভৌমিক,গাইবান্ধা জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি রনজিৎ বকসী সূর্য, সাধারণ সম্পাদক দীপক কুমার পাল, উপজেলা সভাপতি স্বপন রায়, সম্পাদক তনয় দেব সহ অন্যান্য নেতৃবৃন্দ মাদারপুর সাঁওতাল পল্লী পরিদর্শন করেন এবং অবিলম্বে সাঁওতালদের পূর্নবাসনের এবং আহত সাওতালদের সুচিকিৎসার দাবি জানান।

উল্লেখ্য , গত ৬ নভেম্বর রোববার সকালে ইক্ষু খামার এলাকায় আদিবাসী সাওতালদের সাথে-পুলিশের সংঘর্ষে সাঁওতাল শ্যামল হেমব্রম (৩৫) ও মঙ্গল মার্ডি(৫০) নামে দুই আদিবাসী নিহত হয়।


(এসআরডি/এস/নভেম্বর ১৪ ,২০১৬ )