আল ফয়সাল বিকাশ, বান্দরবান : ছোঁয়াইং (পিন্ড) দানের মধ্যদিয়ে বান্দরবানে সর্বজনীন কঠিন চীবর দানোৎসব সম্পন্ন হয়েছে। আজ মঙ্গলবার সকালে রাজগুরু বৌদ্ধ বিহার থেকে ছোঁয়াইং দান অনুষ্ঠান শুরু হয়। ২ শতাধিক বৌদ্ধ ভিক্ষু তাদের নিজস্ব ভিক্ষা পাত্র হাতে নিয়ে প্রায় ২ কিলোমিটার পথ পায়ে হেঁটে ছোঁয়াইং উত্তোলন করেন।

এ সময় কয়েক হাজার বৌদ্ধ ধর্মাবলম্বী নারী-পুরুষ সারিবদ্ধভাবে রাস্তায় দাড়িয়ে ছোঁয়াইং দান করেন। এই ছোঁয়াইং দান অনুষ্ঠানে ভিক্ষুদের নগদ অর্থ দান করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীব বাহাদুর উশৈসিং এমপি। এ সময় বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লা, জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান থোয়াইং চ প্রু মাষ্টার, মং ক্য চিং চৌধুরী, পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি’র সহধর্মীনী মে হ্লা প্রু, জেলা প্রশাসকের সহধর্মীনী সুবর্ণা চৌধুরীসহ বৌদ্ধ ধর্মীয় নারী-পুরুষ ছাড়াও বিভিন্ন ধর্মের ও বর্ণের মানুষ অংশ নেয়।

আড়াই হাজার বছর আগে গৌতম বুদ্ধ বুদ্ধত্ব লাভের পর তার অনুচরদের সাথে নিয়ে প্রতিদিন সকালে বিহার থেকে পায়ে হেঁটে পাড়ায় মহল্লায় গিয়ে ছোঁয়াইং (খাবার) উত্তোলন করতেন। সেই রীতি অনুযায়ী বান্দরবান মারমা সম্প্রদায় প্রতিবছর কঠিন চীবর দানোৎসবের শেষ দিন এই ছোঁয়াইং দানের উৎসবটি করে থাকেন। এ উপলক্ষে বিকেলে ধর্মদেশনা দেয়া হয়। এতে বৌদ্ধ ধর্মাবলম্বীরা পঞ্চশীল এবং দায়ক-দায়িকারা অষ্টশীল গ্রহন করেন। ধর্মীয় গুরু উপঞাঞা জোত থের বিশ্ব শান্তি এবং জগতের সকল প্রানীর মঙ্গল কামনা করেন।

(এএফবি/এএস/নভেম্বর ১৫, ২০১৬)