আল ফয়সাল বিকাশ, বান্দরবান:আজ বুধবার ১৬ নভেম্বর থেকে দর্শনার্থীদের জন্য খুলে দেয়া হয়েছে বান্দরবানের অন্যতম দর্শনীয় স্থান বুদ্ধ ধাতু জাদি মন্দির (স্বর্ণ মন্দির)। গত রবিবার রাতে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব দানোত্তম শুভ কঠিন চীবর দান উৎসবে বান্দরবান কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের ধর্মীয় গুরু উ প ঞা মহা থেরো (উচহ্লা ভান্তে) এ ঘোষণা দেন।

দীর্ঘ ৯ মাস পর প্রশাসনের অনুরোধে পর্যটকদের ভ্রমণের জন্য এ দর্শনীয় স্থানটি উন্মুক্ত করে দেয়ার সিদ্ধান্ত নেয় স্বর্ণ মন্দির কর্তৃপক্ষ। গত ২০ ফেব্রুয়ারি থেকে বান্দরবানের অন্যতম দর্শনীয় স্থান স্বর্ণ মন্দির পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করে কর্তৃপক্ষ।

কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের ধর্মীয় গুরু উ প ঞা মহা থেরো (উচহ্লা ভান্তে) বলেন, বাংলাদেশের অন্যতম পর্যটন স্পট বান্দরবান। দর্শনীয় স্থান হিসেবে স্বর্ণ মন্দির পর্যটকদের কাছে বিশ্বব্যাপী খ্যাতি লাভ করেছে। পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করায় পর্যটকরা দর্শনীয় স্থান ভ্রমণ হতে বঞ্চিত হচ্ছে। তিনি আরও বলেন, এটি একটি পবিত্র ধর্মীয় স্থান। ধর্মীয় স্থানের পবিত্রতা রক্ষা করা সকলের দায়িত্ব। সুন্দর দর্শনীয় স্থান দেখার অধিকার সকলের রয়েছে। ধর্মীয় স্থানের পবিত্রতা নষ্ট না হয়, এমন কার্যকলাপ থেকে বিরত থাকার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।

প্রসঙ্গত, দেশের বিভিন্ন স্থান থেকে আসা পর্যটকরা বৌদ্ধ মন্দিরের পবিত্রতা নষ্ট, অসদাচারণ, ভান্তেদের হয়রানি মন্দিরের বিভিন্ন মূর্তি স্পর্শ করে পবিত্রতা নষ্টের পাশাপাশি মন্দিরের পূজার দ্রব্য ফেলে দেওয়া সহ জুতা নিয়ে মন্দিরে প্রবেশ করার মতো ঘটনা ঘটে আসছিল স্বর্ণ মন্দিরে।

এ ধরনের কর্মকান্ড থেকে স্বর্ণ মন্দিরকে রক্ষা করার লক্ষ্যে মন্দির পরিচালনা কমিটি স্বর্ণ মন্দির প্রবেশে নিষেধাজ্ঞার এই সিদ্ধান্ত নিয়েছিল। জেলা প্রশাসকের হস্তক্ষেপে স্বর্ণ মন্দির প্রাঙ্গনে পর্যাপ্ত নিরাপত্তা প্রদান করার আশ্বাসের পরিপ্রেক্ষিতে দর্শনার্থীদের উপর আরোপিত নিষেধাজ্ঞার সিদ্ধান্ত তুলে নেয় মন্দির কর্তৃপক্ষ।






(এএফবি/এস/নভেম্বর ১৬, ২০১৬)