সোনাগাজী প্রতিনিধি :সোনাগাজী উপজেলার কুদ্দুস মিয়ার হাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ সহ প্রায় ৩২শতক ভুমি  দীর্ঘদিন ধরে দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ করেছে স্থানীয় প্রভাবশালীরা।

সূত্রমতে জানা যায়, গত ১৪ জানুয়ারী ২০১৫ তারিখে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের সচিবের মাধ্যমে বিদ্যালয়ের বেদখলকৃত ভূমি পুনরুদ্ধারের বিষয়ে নির্দেশনা দেয়া হয়। কিন্তু অদৃশ্য কারনে মানা হয়নি প্রধানমন্ত্রীর নির্দেশনা।

সরেজমিনে জানা যায়, ১৯৭৩ সালের ১০ মার্চ স্থানীয় জমিদার অাবদুল কুদ্দুস মজুমদার ও মোহাম্মদ মোস্তফা ভুঞা ৪৫ শতক ভুমি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নামে ছাপ কবলায় হস্তান্তর করেন। ওই সময় উক্ত ভুমি নাল হিসেবে ছিল। পরে পর্যায়ক্রমে স্থানীয় প্রভাবশালী মহল বিদ্যালয়ের চতুর্পাশের ভূমি দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ করে।

বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি অামজাদ হোসেন কিরণ জানান, বিদ্যালয়ের মাঠসহ প্রায় ৩২ শতক ভূমি দখল করে দীর্ঘদিন যাবত অবৈধ ভাবে পাকা, অাধা পাকা দোকান ঘর নির্মাণ করেছে। স্থানীয়ভাবে বহু দরবার করেও বেদখলি ভূমি উদ্ধার করা যায়নি। প্রধানমন্ত্রীর দপ্তরের গোপন শাখা থেকে গত ১৪ জানুয়ারি ১৫ তারিখে ভূমি পুনরুদ্ধারের চিঠি পেয়ে উপজেলা শিক্ষা অফিস ১৫ মার্চ ২০১৫ তারিখে বিদ্যালয়ে প্রধান শিক্ষকের কাছে চিঠি প্রেরণ করেন। কিন্তু অদৃশ্য কারনে তা থেমে গেছে। তিনি অারো জানান, গত ২০ এপ্রিল ২০১৫ তারিখে উপজেলা সহকারী ভূমি কমিশনারের কাছে অভিযোগ করেও কোন ফল পাওয়া যায়নি।

বিদ্যালয়ের প্রধানশিক্ষক রফিকুল ইসলাম জানান, ভবনের বাহিরে সম্পূর্ণ ভুমি বেদখল হওয়ায় শিক্ষার্থীদের খেলাধুলা ও শরীরচর্চার কোন মাঠ নেই। দ্রুত অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে সংশ্লিষ্টদের অাশু হস্তক্ষেপ কামনা করেন তিনি।

(এসএমএ/এস/নভেম্বর ১৬, ২০১৬)