গোপালগঞ্জ প্রতিনিধি:জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম স্থান গোপালগঞ্জের কে হবেন জেলা পরিষদ চেয়ারম্যান ? এ নিয়ে সাধারণ মানুষের মধ্যে চলছে না ধরনের আলোচনা।
গোপালগঞ্জের পাঁচটি উপজেলা, চারটি পৌরসভা ও আটষট্টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান, মেয়র, কাউন্সিলর এবং ইউপি সদস্য ও সংরক্ষিত আসনের মহিলা সদস্যদের ভোটে বর্তমান সরকারের অধীনে প্রথম বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে গোপালগঞ্জ জেলা পরিষদ নির্বাচন।

৯৫১ জন জনপ্রতিনিধি আসন্ন আগামী জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান, সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্য পদে প্রার্থীদের ভোট প্রদান করবেন।জেলা পরিষদ নির্বাচনকে ঘিরে গোপালগঞ্জ এলাকায় সাধারণ মানুষের মধ্যে চলছে নানা ধরনের আলোচনা। কারন এবারের নির্বাচনে প্রার্থী ও সাধারণ মানুষের ভোট প্রদানের ক্ষমতা থাকছে না। এ নির্বাচনে জনপ্রতিনিধিরা ভোট দিয়ে জেলা পরিষদ চেয়ারম্যান ও সদস্য নির্বাচিত করবেন।

এ নির্বাচনকে ঘিরে জেলা পরিষদ চেয়ারম্যান পদে সাধারণ মানুষের মধ্যে যাদের নাম বেশী আলোচনায় রয়েছে তারা হলেন বর্তমান জেলা পরিষদের প্রশাসক ও গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা চৌধুরী এমদাদুল হক, গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহবুব আলি খান, গোপালগঞ্জ পৌরসভার তিন বারের নির্বাচিত সাবেক মেয়র ও গোপালগঞ্জ শহর আওয়ামী লীগের সভাপতি হাসমত আলী সিকদার চুন্নু, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি এ্যাডভোকেট মুন্সি আতিয়ার রহমান, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি সিকদার নুর মোহাম্মদ দুলু, টুঙ্গীপাড়া উপজেলার সাবেক উপজেলা চেয়ারম্যান সোলায়মান বিশ্বাস, গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সাবেক প্রচার ও প্রকাশনা সম্পাদক এম বদরুল আলম বদর, কোটালীপাড়া উপজেলার সাবেক উপজেলা চেয়ারম্যান বিমল বিশ্বাস, খন্দকার খালিদ আজিজ শিপু, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি সেলিম রেজা, আওয়ামী লীগ নেতা আঃ রউফ, শফিকুল ইসলাম এর নাম শোনা যাচ্ছে।
এছাড়া জেলা পরিষদ নির্বাচনে ১৫ টি সদস্য ও ৫ টি সংরক্ষিত মহিলা সদস্য পদে শতাধিক প্রার্থী সংশ্লিষ্ট এলাকার ভোটারদের সাথে যোগাযোগ শুরু করেছেন এবং দলীয় মনোনয়ন পেতে আজ সোমবার দলের উপজেলা ও জেলা নেতাদের কাছে দলীয় মনোনয়নের আবেদন জমা দিয়েছেন।

আগামীকাল মঙ্গলবার এসব আবেদন যাচাই বাছাই হবে বলে আওয়ামী লীগের একটি সূত্রে জানাগেছে।

তবে জেলা পরিষদ চেয়ারম্যান পদে প্রার্থীরা এখনও মুখ খুলছেন না। কারন সবাই দলীয় সমর্থন আদায় করতে কেন্দ্রের নেতাদের সাথে জোর লবিং চালাচ্ছেন। আওয়ামী লীগের মনোনয়ন যে পাবেন তার বিজয় সুনিশ্চিত বলে ধরে নেয়া যায়। কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী অনেকেই জীবন বৃত্তান্ত তৈরীতে ব্যস্ত সময় পার করছেন।এখন পর্যন্ত যাদের নাম শোনা যাচ্ছে তারা সবাই আওয়ামীলীগ ঘরানার প্রার্থী।

গোপালগঞ্জে বিএনপি-জামায়াত বা আওয়ামী লীগের শরীক দলের কোন প্রার্থীর নাম এখন পর্যন্ত শোনা যায়নি।


(পিএম/এস/নভেম্বর ২১, ২০১৬)